দেশ বিভাগে ফিরে যান

গত চার বছরে রেখে প্রায় এক লক্ষ পদ অবলুপ্ত, স্বীকার মন্ত্রীর

March 31, 2022 | 1 min read

রেলের বিভিন্ন পদ তুলে দিচ্ছে রেলমন্ত্রক। পরপর চারটি আর্থিক বছরে রেলের প্রায় এক লক্ষ পদ অবলুপ্ত হয়েছে। এমনকী অবলুপ্তির জন্য চিহ্নিত করা হয়েছে আরও অন্তত ১৫ হাজার পদ। বুধবার সংসদে এমনই জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। স্বাভাবিকভাবেই মন্ত্রকের এহেন পরিসংখ্যান ঘিরে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠছে, বিভিন্ন শূন্যপদে নিয়োগ নিয়ে হিমশিম খেতে হচ্ছে বলেই কি ব্যাপক পদ অবলুপ্তির পথে হাঁটছে রেল বোর্ড?

কংগ্রেস সাংসদ আদুর প্রকাশের প্রশ্নের লিখিত জবাবে বুধবার লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অবশ্য জানিয়ে দিয়েছেন, নতুন পদ সৃষ্টির মতোই তার অবলুপ্তিও একটি নিয়মিত প্রক্রিয়া। রেলের উপর চাপ কত বৃদ্ধি পাচ্ছে, তার উপরই পুরোটা নির্ভর করে। রেলমন্ত্রী যে পরিসংখ্যান দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে ২০১৮-১৯ থেকে ২০২১-২২ আর্থিক বছর পর্যন্ত মোট ৯২ হাজার ৯০টি পদ অবলুপ্ত (সারেন্ডার) হয়েছে। ২০১৮-১৯ সালে ২৩ হাজার ৩৬৬টি, ২০১৯-২০ সালে ৩১ হাজার ২৭৫টি, ২০২০-২১ সালে ২৭ হাজার ৪৭৭টি এবং ২০২১-২২ অর্থবর্ষে রেলের ৯ হাজার ৯৭২টি পদ অবলুপ্ত হয়েছে। এক্ষেত্রে জোনওয়াড়ি তথ্যই পেশ করেছেন রেলমন্ত্রী।

২০২১-২২ অর্থবর্ষে পূর্ব রেলে ১ হাজার ১৭৭টি এবং দক্ষিণ-পূর্ব রেলে ১১১টি পদ অবলুপ্ত হয়েছে। ২০১৮-১৯ অর্থবর্ষে কলকাতা মেট্রোয় অবলুপ্ত হয়েছে ৫০টি পদ। অন্যদিকে, রেলের যে ১৫ হাজার ৪২৩টি পদকে অবলুপ্তির জন্য চিহ্নিত করা হয়েছে, তার ডিভিশনওয়াড়ি তথ্য দিয়েছেন অশ্বিনী বৈষ্ণব। পদ অবলুপ্তির নিরিখে দেশের মধ্যে প্রথম তিনে রয়েছে উত্তরপ্রদেশের অন্তর্গত রেলের তিনটি ডিভিশন। ইজ্জতনগর (১ হাজার ৪৩০টি পদ), বারাণসী (১ হাজার ২০৭টি পদ) এবং লখনউ (১ হাজার ১৫১টি পদ)। হাওড়া ডিভিশনের ৪৫২টি, শিয়ালদহের ৩৮৬টি, আসানসোলের ২৯৬টি, মালদহের ১৫৯টি, আলিপুরদুয়ারের ৫৯টি এবং খড়্গপুর রেল ডিভিশনের ২৪১টি পদ অবলুপ্তির জন্য চিহ্নিত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ashwini Vaishnaw, #Indian rail workers

আরো দেখুন