আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কোভিড সংক্রমণ রুখতে ফের সাংহাইতে জারি কঠোর লকডাউন, স্তব্ধ জনজীবন

April 2, 2022 | 2 min read

করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়ছে। সংক্রমণ রুখতে নতুন করে লকডাউন জারি করা হয়েছে চীনের অন্যতম জনবহুল শহরে। স্তব্ধ হয়ে গেছে জনজীবন। সংহাইয়ের বাসিন্দাদের বাড়ি থেকে হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে কেউ বার হচ্ছেন না। এই অবস্থায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এতটি ভিডিও। যা অবাক করে দিয়েছে নেটিজেনদের। অনেকেই সাংহাইকে ভুতুড়ে শহর হিসেবে তুলনা করেছেন। বিশ্বের সবথেকে জনবহুল শহরের এই করুণ পরিণতি দেখে অবাক হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। সাংহাইটে প্রায় ২৬ মিলিয়ন মানুষের বাস। কিন্তু সরকারি নিষেধাজ্ঞার কারণে কেউই বাড়ি থেকে বার হচ্ছে না । বন্ধ রয়েছে সরকারি ও বেসরকারি অফিস ও শিল্প প্রতিষ্ঠানগুলিও।

সাংহাইয়ের কঠোর লকডাউনের ছবি সোশ্যাল মিডিয়া আপলোড করেছেন আমেরিকার জনস্বাস্থ্য বিজ্ঞানী এরিক ফেইগল ডিং। যা নিমেষে ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে দেখা যাচ্ছে সুনসান সাংহাই। রাস্তাঘাট জনমানব শূন্য। তিনি পরপর সাংহাইয়ের বেশ কয়েকটি ভিডিও পোস্ট করেন। যা দেখে অবাক হয়েছে নেটদুনিয়া। তবে সবথেকে বেশি আলোচিত একটি কুকুরের ভিডিও।

এরিকের কথায় সাংহাইয়ে লকডাউনের কারণ স্থানীয় বাসিন্দারা সমস্যায় পড়ছেন। তবে সবথেকে বেশি সমস্যা যাদের বাড়িতে কুকুর রয়েছে। কারণ লকডাউনের কারণে কুকুরদের আর বাড়ি থেকে বার করা যাচ্ছে না। কিন্তু অবুঝ প্রাণীগুলি বাড়ি থেকে বার হওয়ার জন্য মরিয়া। তবে এই অবস্থায় এক বাসিন্দা নতুন একটি উপায় দেখালেন। সেটা এমন যে সাপও মরবে লাঠিও ভাঙবে না গোচের। ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি কুকুরকে তিন তলা থেকে বকলেস দিয়ে বেঁধে নিচে নামিয়ে দেওয়া হয়েছে। বকলেসের ফিতে অনেকটাই লম্বা। মাঠে নামতে পেরে বিশেষ উৎসাহী সারমেয়।

এরিক বেশ কয়েকটি ভিডিও পোস্ট করেছেন। তাঁর কথায় সাংহাই ভুতের শহর হয়ে গেছে। গোটা শহরজুড়ে ভয়ঙ্কর নিরবতা রয়েছে। অ্যাম্বুলেন্স ছাড়া আর কোনও যানবাহন চলছে না। তিনি আরও বলেছেন, তাঁর জন্ম সাংহাইতে। বিশ্বের জনবহুল শহরগুলির অন্যতম এটি। কিন্তু এই শহরে এখন স্তব্ধতা বিরাজ করছে। অনেক মানুষ রয়েছে যারা এই শহরের পরিস্থিতি ভালোভাবে বুঝতে পারছে না।

নতুন করে চীন কোভিড সংক্রমণ বাড়ছে। তাই সাংহাইসহ বেশ কয়েকটি শহরে জারি করা হয়েছে কঠোল লকডাউন। কোভিড টেস্ট ছাড়া বাড়ির বাইরে বার না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। বন্ধ করে দেওয়া হয়েছে পাবলিক প্লেস। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown, #covid-19, #china, #Coronavirus, #Viral video

আরো দেখুন