খেলা বিভাগে ফিরে যান

‘ইডেন গার্ডেন্স আমায় ঘৃণা করত’, কেন এমন মন্তব্য রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের?

April 3, 2022 | 2 min read

১৯৯৯ সালে ইডেন গার্ডেন্সে সেই ‘কলঙ্কিত’ ইতিহাসের কথা আজও ভুলতে পারেননি ভারতীয় ক্রিকেট সমর্থকেরা। ম্যাচের দ্বিতীয় ইনিংসের কথা। ব্যাট করছিলেন সচিন তেন্ডুলকর। একটা সিঙ্গলস নিতে গিয়ে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ শোয়েব আখতারের সঙ্গে তাঁর মুখোমুখি ধাক্কা হয়। রান আউট হয়ে যান সচিন। ভারতীয় ক্রিকেটের ঈশ্বরকে এভাবে প্যাভিলিয়নে ফিরে যাওয়াটা একেবারে মেনে নিতে পারেনি ক্রিকেটের নন্দনকানন। জ্বলে ওঠে ইডেন গার্ডেন্স। মাঠে উড়ে এসে পড়তে শুরু করে একের পর এক জলের বোতল। বাধ্য হয়ে বন্ধ করতে হয় খেলা। এই দৃশ্য আজও শোয়েবের চোখের সামনে জ্বলজ্বল করছে। তিনি খুব ভালো করেই জানতেন যে ওই ঘটনার পর তিনি কলকাতার আপামর ক্রিকেট সমর্থকদের কাছে ঘৃণার পাত্র হয়ে উঠেছেন।

কাট টু IPL টুর্নামেন্ট। সালটা ছিল ২০০৮। কলকাতা নাইট রাইডার্সের হয়ে IPL ম্যাচে অভিষেক করলেন শোয়েব আখতার। প্রথম ম্যাচটা ছিল দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে। এই ম্যাচে তিনি ১১ রানে চারটি উইকেট শিকার করেছিলেন। আর তারপরেই শোয়েবের উপরে যত রাগ, দুঃখ, বিদ্বেষ কলকাতাবাসীর ছিল, সেটা যেন গলে জল হয়ে গেল। সেদিনের পর থেকে রাওয়ালপিন্ডি এক্সপ্রেসকে বুকে টেনে নিয়েছিল শহর কলকাতা। তারপর থেকে সম্পর্কটা আর কখনও তিক্ত হয়নি।

ক্রিকেট থেকে অবসর নিয়েছেন, বেশ কয়েকবছর হয়ে গেল। তবে কলকাতা নিয়ে আজও বেশ নস্ট্যালজিক পাকিস্তানের এই ফাস্ট বোলার। তিনি বললেন, “আমার কেরিয়ারের শুরুর দিকে কলকাতার সঙ্গে সম্পর্কটা অতটাও মধুর ছিল না। কিন্তু পরবর্তীকালে হৃদয়ের অনেকটাই কাছাকাছি চলে এসেছে। ১৯৯৯ সালের কলকাতা টেস্টের প্রথম ইনিংসে সচিনকে আমি বোল্ড করেছিলাম। তারপর দ্বিতীয় ইনিংসে ওই রান আউট। আর তখন থেকেই কলকাতা আমাকে ঘৃণা করতে শুরু করে। কিন্তু ৯ বছর পর কলকাতা যে এভাবে আমাকে কাছে টেনে নেবে, সেটা স্বপ্নেও কল্পনা করতে পারিনি। গোটা কলকাতা আমার প্রশংসা করছিল এবং শাহরুখ নাচছিল। আমি নিজেই বিশ্বাস করতে পারছিলাম না, যে কলকাতা একদিন আমাকে তাক করে ইট ছুড়েছিল, আজ তারাই আমাকে এতটা ভালোবাসে।”

২০০৮ সালের IPL টুর্নামেন্টের ৩৫তম ম্যাচে মাঠে নামার সুযোগ পান শোয়েব। নিজের প্রথম ম্যাচেই ইডেনের আগুন ঝরিয়ে ছিলেন। দিল্লির বীরেন্দ্র সেহওয়াগ, গৌতম গম্ভীর, এবি ডিভিলিয়ার্স, মনোজ তিওয়ারিকে আউট করেন পাকিস্তানের প্রাক্তন পেসার। ওই বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাত্র তিনটে ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন শোয়েব আখতার।

TwitterFacebookWhatsAppEmailShare

#shoaib akhtar, #Eden Gardens

আরো দেখুন