রাজ্য বিভাগে ফিরে যান

নবরাত্রির পুণ্যতিথিতে উলুবেড়িয়া থেকে মার্কিন মুলুকে পারি দিলেন উমা

April 4, 2022 | 2 min read

দুর্গাপুজোর প্রায় মাস ছয়েক বাকি। এখনই লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতীকে নিয়ে উলুবেড়িয়া থেকে আমেরিকার পথে রওনা দিলেন উমা। মাটির তৈরি ১২ ইঞ্চির এই প্রতিমাটি যাচ্ছে আমেরিকার বস্টনে। তৈরি করেছেন উলুবেড়িয়ার ময়রাপাড়ার বাসিন্দা পেশায় ব্যবসায়ী সঞ্জীব চন্দ্র। সঞ্জীবের তৈরি পাঁচ ফুটের আরও একটি ফাইবারের প্রতিমা মে মাসে লুক্সেমবুর্গে যাবে।
বাঙালীর অন্যতম শ্রেষ্ট উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজোকে কেন্দ্র করে বাংলার পাশাপশি বিদেশেও আনন্দে মেতে ওঠেন বাঙালিরা। সেক্ষেত্রে তাঁদের আনন্দের অন্যতম উপকরণ বাংলা থেকে যাওয়া দুর্গাপ্রতিমা। প্রতি বছর কলকাতার কুমোরটুলি থেকে ফাইবার ও মাটির বহু দুর্গাপ্রতিমা বিদেশের বিভিন্ন জায়গায় যায়। বেশ কয়েক বছর ধরে সঞ্জীববাবুর তৈরি প্রতিমাও বিদেশের বিভিন্ন পূজা মণ্ডপে জায়গা করে নিয়েছে। ১২ ইঞ্চির এই মাটির দুর্গাটি এবার আমেরিকার বস্টনে সপ্তপর্ণী ঘোষের কাছে যাচ্ছে। ইতিমধ্যে এই দুর্গা তাঁর এক আত্মীয় শ্রীরামপুরের বাসিন্দা ব্রতীন গঙ্গোপাধ্যায়েরর পৌঁছে গিয়েছে। সেখান থেকে কাল, মঙ্গলবার তা বিমানে বস্টনের পথে রওনা দেবে। বিমানেই যাবে যখন, তাহলে এত আগে যাচ্ছে কেন? সঞ্জীববাবু বললেন, এখন তো নবরাত্রি চলছে, সামনেই আসছে বাসন্তী পুজো। তাই এই সময়ে হয়তো প্রতিমাটিকে ঘরে তুলে রাখতে চাইছেন তাঁরা।

সঞ্জীব জানান, ছোটবেলা থেকেই প্রতিমা তৈরি করা আমার নেশা। সেই সূত্রেই বিভিন্ন সময়ে তৈরী করা প্রতিমার ছবি ফেসবুকে পোস্ট করেছি। আর সেই সব পোস্ট দেখেই বিদেশ থেকে আমার সঙ্গে অনেকে যোগাযোগ করে প্রতিমা তৈরির অর্ডার দেন। ১২ ইঞ্চির এই মাটির প্রতিমাটির অর্ডারও  ফেসবুকেই পেয়েছিলাম। এটি তৈরি করতে আমার সময় লেগেছে একমাস। এছাড়াও একটি পাঁচ ফুটের দুর্গা প্রতিমা তৈরি করছি, যেটা লুক্সেমবুর্গ যাবে। তবে এটি যাবে জাহাজে। যেতে সময় লাগবে প্রায় চার মাস। তাই মে মাসে প্রতিমাকে রওনা করিয়ে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #america, #Uluberia, #Ma Durga, #Navaratri

আরো দেখুন