দেশ বিভাগে ফিরে যান

সন্ত্রাসের শিকার মুসলমানরাও, হৃদয়বিদারক ভিডিও প্রকাশ কাশ্মীর পুলিশের

April 7, 2022 | 2 min read

উপত্যকায় শুধু কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যাই হয়নি, ধর্ম-সম্প্রদায় নির্বেশেষে জঙ্গিবাদের শিকার হয়েছে কাশ্মীরের (Jammu and Kashmir) সাধারণ মানুষ। এই বক্তব্য তুলে ধরে একটি ৫৭ সেকেন্ডের ভিডিও প্রকাশ করল কাশ্মীর পুলিশ। যার নাম দেওয়া হয়েছে ‘দ্য আনটোল্ড কাশ্মীর ফাইলস’ (The Untold Kashmir Files)।

দ্য আনটোল্ড কাশ্মীর ফাইলস’ নামকরণের মাধ্যমে মনে করিয়ে দেওয়া হয়েছে বিতর্কিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটিকে। যার ঠিক অপরপ্রান্তে দাঁড়িয়ে বর্তমান ভিডিওটি তৈরি করেছে জম্মু-কাশ্মীর পুলিশ। জম্মু-কাশ্মীর পুলিশ ৩১ মার্চ টুইটারে ভিডিওটি আপলোড করে। উল্লেখ্য, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটিকে নিয়ে অভিযোগ উঠেছে, সেখানে কেবল কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার বিষয়টিকেই তুলে ধরা হয়েছে। কাশ্মীরের মুসলমানরাও যে সন্ত্রাসবাদের শিকার, তার নাম-গন্ধ নেই ছবিতে। এই অবস্থানের বিপরীতে দাঁড়িয়ে তৈরি কাশ্মীর পুলিশের সাম্প্রতিক ভিডিও। যেখানে শুরুতেই দেখা যায় বিবর্ণ সাদা-কালো চিত্র, এক মহিলার অসহায় কান্না। সেই সঙ্গে ভেসে ওঠে লেখা, “জঙ্গিরা হত্যা করেছে স্পেশাল পুলিশ অফিসার ইশফাক আহমেদ ও তাঁর ভাই উমর জানকে।” গত ২৭ মার্চেই এই হত্যাকাণ্ড ঘটে। ভিডিওতে দেখানো হয় দুই ভাইয়ের ছবি।

একাধিক মৃতদেহ আর কান্নার দৃশ্যের সঙ্গে ভিডিওতে লেখা হয়, “এমন ২০ হাজার মৃত্যুর সাক্ষী থেকেছে কাশ্মীর। এবার এর বিরুদ্ধে আওয়াজ তোলার সময় হয়েছে।” ব্যাকগ্রাউন্ডে শোনা যায় পাকিস্তানি কবি ফয়েজ আহমেদ ফয়েজের কবিতা ‘হাম দেখেঙ্গে’। উল্লেখ্য, এই কবিতাটি ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতেও ব্যবহার করা হয়েছে। জম্মু-কাশ্মীরের এক পুলিশ আধিকারিকের বক্তব্য, “ভূস্বর্গের সাধারণ মানুষের বেদনা যে আমরা অনুভব করি, আমরা সকলে যে একসঙ্গে এই লড়াইয়ে আছি, তা বোঝাতেই ভিডিওটি প্রকাশ করা হয়েছে।”

এদিকে গতকালই ফের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityanand Rai) রাজ্যসভায় জানিয়েছেন, মোদি সরকার কাশ্মীরি পণ্ডিত তথা উদ্বাস্তুদের সম্পত্তি পুনরুদ্ধারের চেষ্টা করছে। এখনও পর্যন্ত ৬১০ জন উদ্বাস্তু আবেদনকারীর সম্পত্তি ফেরত দেওয়া হয়েছে। উদ্বাস্তুদের অভিযোগ শুনতে একটি পোর্টাল খোলা হয়েছে। যদি অভিযোগ সত্যি হয় তাহলে সম্পত্তি ফেরত পাবেন অভিযোগকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#JAMMU AND KASHMIR, #The Kashmir Files, #Untold Kashmir Files

আরো দেখুন