ভ্রমণ বিভাগে ফিরে যান

ভূস্বর্গ কাশ্মীরে পর্যটকদের ভিড়! ভাঙল গত ১০ বছরের রেকর্ড

April 9, 2022 | 2 min read

কাশ্মীর “পৃথিবীর ভূস্বর্গ”-এ এই বছর রেকর্ড-ব্রেকিং পর্যটক। ছবি সৌঃ নিউজ অন এয়ার

দার্জিলিং, সিকিম তো আছেই, পাশাপাশি কাশ্মীর এবং হিমাচলেও উপচে পড়ছে মানুষের ভিড়। করোনার ভয় কাটিয়ে উঠে মানুষ রয়েছে এখন ছুটির মরশুমে। বাদ পড়ছে না শিমলা, মানালিও। তবে সবকিছুকে ছাপিয়ে গিয়েছে কাশ্মীর। কাশ্মীর “পৃথিবীর ভূস্বর্গ”-এ এই বছর রেকর্ড-ব্রেকিং পর্যটক। যা ১০ বছরের মধ্যে সর্বোচ্চ।

এপ্রিলের প্রথম সপ্তাহে ৫৮ হাজারেরও বেশি পর্যটক কাশ্মীরে এসেছেন । ছবি সৌঃ তেহেলকা

এই মরশুমে উপত্যকায় ৩.৫ লাখেরও বেশি পর্যটকের আগমন ঘটেছে। শুধুমাত্র মার্চ মাসেই সর্বাধিক পর্যটকের সংখ্যা দাঁড়িয়েছে ১.৮ লক্ষ। এপ্রিলের প্রথম সপ্তাহে ৫৮ হাজারেরও বেশি পর্যটক কাশ্মীরে এসেছেন। পর্যটকদের জন্য প্রধান আকর্ষণ এশিয়ার বৃহত্তম “টিউলিপ বাগান” যা ২৩ মার্চ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছিল।

জাবারওয়ান পাহাড়ের পাদদেশে ১.৫ মিলিয়ন বহু রঙের টিউলিপের সৌন্দর্য উপভোগ করছে মানুষ। ডাঃ জিএন ইটু, পর্যটন কাশ্মীরের ডিরেক্টর এএনআইকে বলেছেন, “যদি আমরা গত ১০ বছরের পরিসংখ্যান তুলনা করি, তাহলে উপত্যকায় এই বছর রেকর্ড পর্যটক আসছেন। কোভিড -১৯ মহামারী পরিস্থিতি বিবেচনায় রেখে, আমরা পর্যটনের জন্য কঠোর প্রচার চালিয়েছি। আমরা সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিও ব্যবহার করেছি” ।

কাশ্মীরে পর্যটন শিল্পের সাথে যুক্ত মানুষেরা অত্যন্ত খুশি। ছবি সৌঃ হিন্দুস্তান টাইমস

গত কিছু বছর রাজনৈতিক অস্থিরতার কারনে কাশ্মীর ভ্রমন বন্ধ থাকলেও এবার যেন বাধ মানছে না মানুষের ভিড়। কাশ্মীর পর্যটনের কলকাতার দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা এহসান উল হক জানিয়েছেন, এবছরের পর্যটকদের সংখ্যা গত ১০ বছরের রেকর্ড ভেঙ্গে দেবে বলে মনে করা হচ্ছে। হোটেল এবং গাড়িগুলিতে যে হারে বুকিং আসছে তাতে বলাই বাহুল্য পর্যটন শিল্পের সাথে যুক্ত মানুষেরা অত্যন্ত খুশি। করোনাকালে ভেঙ্গে পড়া পর্যটনশিল্প এখন অনেকটাই ঘুরে দাড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kashmir, #tourists

আরো দেখুন