রাজ্য বিভাগে ফিরে যান

সুন্দরবনে বেড়েছে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা, ইঙ্গিত রাজ্য বনদপ্তরের

April 15, 2022 | 2 min read

সুন্দরবন। রয়্যাল বেঙ্গল টাইগারের স্থায়ী ঠিকানা। সেখানকার ‘সুখবর’ দিচ্ছে রাজ্য বনদপ্তর। তাদের দাবি, গত তিন বছরে পশ্চিমবঙ্গের সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা। সম্প্রতি বাঘসুমারিতেও তার ইঙ্গিত মিলেছে। তবে ক’টি বাঘ বেড়েছে, তা এখনও ঘোষণা হয়নি। সঠিক সংখ্যা জানতে দেরাদুনে অবস্থিত ‘ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া’য় ‘স্ট্রাইপ অ্যানালাইসিস’ করা হচ্ছে। এতদিন হাতেকলমে বা মানুষের দ্বারা (ম্যানুয়াল) এই বিশ্লেষণ করা হতো। এই প্রথমবার অটো স্ট্রাইপ অ্যানালাইসিস করা হচ্ছে।

রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, সুন্দরবনে বাঘ বেড়েছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। দেরাদুন থেকে অটো স্ট্রাইপ অ্যানালাইসিস রিপোর্ট এলেই সংখ্যাটা জানতে পারব। তিনি বলেন, বাসস্থানের অনুকূল পরিবেশ, পর্যাপ্ত খাদ্যের জোগান প্রভৃতি কারণে গত তিন বছরে বাঘের বংশবৃদ্ধি হয়েছে। বাঘ যাতে লোকালয়ে না ঢুকে পড়ে, তার জন্য আমরা আরও ১২ কিলোমিটার এলাকায় অত্যাধুনিক ফেন্সিং করছি। তার জন্য বিশেষ ধরনের অ্যালুমিনিয়ামের নেট আনা হচ্ছে। যে এলাকায় বাঘ ঢোকার আশঙ্কা বেশি, সেখানে ওই ফেন্সিং করা হচ্ছে।

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রতি তিন বছর অন্তর সুন্দরবনে বাঘসুমারি বা গণনা করা হয়। তিন বছর আগের সুমারি অনুযায়ী এ রাজ্যের সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ৯৬। এবার ডিসেম্বর ও জানুয়ারি মাসে সুমারি হয়েছে। তাতে বনদপ্তরের আধিকারিকরা প্রাথমিকভাবে জানতে পেরেছেন, বাঘের সংখ্যা বেড়েছে। কীভাবে বাঘের গণনা করা হয়? বনদপ্তরের এক আধিকারিক বলেন, প্রতি দুই বর্গ কিলোমিটার এলাকায় দু’টি উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা বসানো হয়। মাঝখান দিয়ে এক ধরনের রশ্মি বের হয়। কোনও প্রাণী পারাপার করলেই তার ছবি ওঠে। একই বাঘ বিভিন্ন ক্যামেরায় ধরা পড়ে। তাই ছবি উঠে অনেক। তার জন্যই বা঩ঘের গায়ে যে ডোরাকাটা দাগ থাকে সেই ‘স্ট্রাইপ’ বিশ্লেষণ করা হয়।

সব বাঘ মোটের উপর একইরকম দেখতে। কিন্তু প্রতিটি বাঘের গায়ের ডোরাকাটা দাগের ‘প্যাটার্ন’ আলাদা। যত ছবি ওঠে, তত সংখ্যক বাঘ থাকে না। তাই স্ট্রাইপ অ্যানালাইসিস করতে হয়। আগে দেরাদুনে এই কাজ হাতেকলমে করা হতো। এই প্রথমবার ‘অটো’ পদ্ধতিতে স্ট্রাইপ অ্যানালাইসিস করা হচ্ছে। অর্থাৎ, হার্ডডিস্কে জমা হওয়া বাঘের ছবিগুলি থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে জানা যাবে বাঘের সংখ্যা। দেরাদুনে এখন সেই কাজই চলছে।  ফাইল চিত্র

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sundarbans, #Royal Bengal Tigers

আরো দেখুন