আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সাধারণ মানুষের বেপরোয়া মনোভাব, করোনা নিয়ে ফের সতর্কবার্তা হু প্রধানের

April 17, 2022 | 2 min read

ছবি সৌঃ ট্রিবিউন ইন্ডিয়া

করোনা সংক্রমণ তলানিতে (Covid 19 India)। দেশের কোভিড গ্রাফ স্বস্তি দিচ্ছে। বিশ্বের একাধিক দেশের করোনা পরিস্থিতি বেশ স্বস্তিদায়ক। এই পরিস্থিতিতে অনেকেই মনে করছেন এই ভয়াবহ ভাইরাসের গ্রাস থেকে মুক্তি পেয়েছেন বিশ্ববাসী। কিন্তু, এই পরিস্থিতিতেও আশঙ্কার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান Tedros Adhanom Ghebreyesus। তাঁর কথায়, “আমরা এখন করোনা মহামারীর মধ্যবর্তী সময়ে রয়েছি। করোনাভাইরাস এখনও যথেষ্ট ঘাতক।” চলতি সপ্তাহেই এই মন্তব্য করেন তিনি।

ঠিক কী বলেছেন WHO প্রধান?

করোনা মহামারী প্রসঙ্গে তাঁর মন্তব্য, “এখনই আমাদের সুরক্ষা কমিয়ে দেওয়া বা অসতর্ক হওয়া উচি নয়। এই বিষয়টি অত্যন্ত জরুরি একটি পরামর্শ। এখনও করোনা অনেক বেশি সক্রিয়। এখনও মৃত্যুর হার অনেক বেশি। এছাড়াও অভাবনীয়ভাবে ভাইরাসের বিবর্তন হতে চলেছে।


তিনি আরও বলেন, “এই মুহূর্তে ভাইরাস নিয়ে অসতর্ক হওয়ার কোনও প্রশ্নই ওঠে না। নজরদারি সামান্যতম কমানো চলবে না। টেস্ট করতে হবে এবং তা নথিভুক্ত করতে হবে। টিকাকরণের ক্ষেত্রে সামান্যতম অসতর্ক হলে চলবে না।” Tedros Adhanom Ghebreyesus আরও বলেন, ” সময়ের সঙ্গে সঙ্গে করোনাভাইরাস আরও বেশি সংক্রামক হয়ে উঠেছে। যাঁরা এখনও টিকা নেননি তাঁদের জন্য এই ভাইরাস আরও বেশি মারণ।” অর্থাৎ কোভিড গ্রাফ স্বস্তি দিলেও সামান্যতম অসতর্ক হওয়া চলবে না বলে সাফ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।


উল্লেখ্য, দেশের সার্বিক করোনা চিত্রটা স্বস্তিদায়ক হলেও দিল্লির কোভিড গ্রাফ নতুন করে চিন্তা বাড়াচ্ছে। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬১ জন। এই সময়ে করোনামুক্ত হয়েছেন ২৬৯ জন। এদিকে করোনায় নতুন করে দিল্লিতে মৃত্যু হয়েছে দুই জনের।


শুক্রবার দিল্লিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৬৬ জন। হাসপাতালে চিকিৎসাধীন এই মুহূর্তে ২১৮ জন। দিল্লির কোভিড পজিটিভিটি রেটও আগের থেকে বেড়েছে। করোনার ওমিক্রনের সাব ভ্যারিয়্যান্ট XE নিয়ে বাড়াবাড়ির মধ্যেই দিল্লির কোভিডের উর্ধ্বমুখী গ্রাফ রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছ।


প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে নতুুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৪ জনের। দেশে করোনা সংক্রমণ কমেছে। পাশাপাশি রাজ্যেও কমছে সংক্রমণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #WHO, #Coronavirus

আরো দেখুন