আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন পুতিন! দুনিয়াকে সতর্ক করলেন জেলেনস্কি

April 17, 2022 | 2 min read

সম্প্রতি পরমাণু অস্ত্র ব্যবহার করার হুমকি দিয়েছে রাশিয়া (Russia)। যাকে ঘিরে উদ্বিগ্ন বিশ্ব। এই পরিস্থিতিতে রুশ হামলার অপেক্ষা না করে বিশ্বকে দ্রুত তৈরি হওয়ার বার্তা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Volodymyr Zelensky)। দেশের সংবাদমাধ্যমের সঙ্গে এবিষয়ে কথা বলার সময় তিনি জানিয়েছেন, ”কবে রাশিয়া পরমাণু হামলা চালাবে, সেজন্য আমাদের অপেক্ষা করার দরকার নেই। আমাদের প্রস্তুতি শুরু করে দিতে হবে।” সংবাদ সংস্থা এএফপি সূত্রে একথা জানা গিয়েছে।

দেখতে দেখতে ৫০ দিন পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War)। এখনও যুদ্ধশেষের কোনও লক্ষণ নেই। আগেই মস্কো জানিয়েছে, অস্তিত্ব বিপন্ন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া। পুতিন-ঘনিষ্ঠ নেতার দাবি, জাতীয় নিরাপত্তায় আঘাত এলে আণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাববেন তাঁরা। এরপরই বৃহস্পতিবার সিআইএ কর্তা উইলিয়াম বার্নস আশঙ্কা প্রকাশ করেছেন, ইউক্রেন যুদ্ধে সফল না হতে পারার ফলে পরমাণু অস্ত্র ব্যবহার করতেই পারে রাশিয়া। এরপর থেকেই শুরু হয়েছে জল্পনা। যা নিয়ে প্রতিক্রিয়া দিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

ঠিক কী ধরনের প্রস্তুতির কথা বলেছেন তিনি? জেলেনস্কি পরিষ্কার জানাচ্ছেন, তেজস্ক্রিয়তা-রোধী ওষুধের জোগান ও বিমান হামলা রোধী আশ্রয়কেন্দ্র নির্মাণের মধ্যে দিয়ে পরমাণু হামলা রুখতে প্রস্তুতি শুরু করে দেওয়া দরকার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া (Russia)। কিন্তু এখনও যুদ্ধে জিততে পারেনি মস্কো। বরং যুদ্ধে যে তাদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে তা স্বীকার করেছে রাশিয়া। বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, যুদ্ধে রুশ সেনাবাহিনী ‘যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছে।’ যুদ্ধে এখনও পর্যন্ত ১ হাজার ৩৫১ জন সৈনিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মস্কো। আহত অন্তত হাজার তিনেক সেনা। এই পরিস্থিতিতে তারা পরমাণু অস্ত্র প্রয়োগ করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে, এই আশঙ্কাও রয়েছে ওয়াকিবহাল মহলের। এই পরিস্থিতিতেই এবার প্রস্তুতির বার্তা দিলেন জেলেনস্কি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vladimir Putin, #Nuclear War, #Volodymyr Zelenskyy

আরো দেখুন