বিনোদন বিভাগে ফিরে যান

কেন রোমানে বাংলা লিখলে ঘনঘন W ব্যবহার করেন? যুক্তি বোঝালেন সৃজিত

April 17, 2022 | < 1 min read

বাংলা সিনেমা জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র। বলা হয়, ইন্ডাস্ট্রির ফার্স্ট বয় তিনি। সামাজিক মাধ্যমে বরাবরই তিনি অ্যাকটিভ। ক্রিকেট থেকে সিনেমা, পেটপুজো থেকে পলিটিক্স – নিজের মত প্রকাশ করতে পিছপা হননা তিনি। হ্যাঁ, সৃজিত মুখোপাধ্যায়ের কথাই বলছি। কিন্তু বাংলা চলচ্চিত্র জগতের মুকুটহীন রাজাকে সচরাচর বাংলা হরফে পোস্ট করতে দেখা যায় না। বরং রোমান হরফে বাংলা লিখতেই স্বচ্ছন্দ তিনি। আর সেটা নিয়েই যত গোলমাল সোশ্যাল মিডিয়ায়।

রোমান হরফে বাংলা লিখতে গিয়ে ইংরেজি ‘ডব্লিউ’ অক্ষরটি খুব বেশি ব্যবহার করেন সৃজিত। এমনটাই অভিযোগ নেটিজেনদের। এই নিয়ে রসিকতা, কটাক্ষ, মিমের ছড়াছড়ি নেটজগতে। অবশেষে, নতুন বছরের শুরুতে, যুক্তি দিয়ে পরিচালক বুঝিয়ে দিলেন কেন এমনটা করেন তিনি।

ঠিক কী লিখেছেন সৃজিত?

”যাঁরা সকাল থেকে জিজ্ঞেস করছেন তাঁদের জানাই, শুভ নববর্ষ। হ্যাঁ এটাই সঠিক বানান। বেনিমাধব শীল, রেন অ্যান্ড মার্টিন এবং দুলালচন্দ্র ভড় দ্বারা অনুমোদিত।”

রীতিমত শ্লেষাত্মক এই পোস্টে সৃজিত সপাটে চড় কষিয়েছেন ট্রোলারদের। আসলে, সৃজিত মুখোপাধ্যায় ফোনেটিক বা উচ্চারণের ভিত্তিতে রোমান হরফে বাংলা লেখেন। যেমন, অ হয়ে যায় Aw কিংবা ফ হয়ে যায় Phaw। যদিও, যুক্তির চেয়ে কটাক্ষতেই বেশি মজে এক শ্রেণীর বাঙালি। X=Prem এর পরিচালক অবশ্য মাথা ঘামাচ্ছেন না এদের নিয়ে। আসন্ন ছবির প্রমোশনেই মন দিয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tollywood, #Director, #Srijit Mukherjee

আরো দেখুন