আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে ইউক্রেন, মারিয়ুপোলে বড়সড় হামলা রুশ সেনার

April 18, 2022 | 2 min read

ছবি সৌঃ ইন্ডিয়া টুডে

ইউক্রেনের রাজধানী কিভ এবং পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি শহরে আজ আক্রমণের তীব্রতা অনেকটা বাড়িয়েছে রাশিয়া। নাগাড়ে রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ছে ইউক্রেনের শহরগুলিতে। মারিয়ুপোলেও আজ বড়সড় হামলা চালিয়েছে রাশিয়ার সেনাবাহিনী। সেখানে একটি ইস্পাত প্ল্যান্টে আক্রমণ করে তারা। ওই ইস্পাত প্ল্যান্টটিই মারিয়ুপোলে ইউক্রেনের শেষ প্রতিরোধ কেন্দ্র। যদিও কিভে আজ দাবি করেছেন, মারিয়ুপোলের নিয়ন্ত্রণ এখনও তাদেরই হাতে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি পশ্চিমী দেশগুলির কাছে আবারও সমর সরঞ্জাম পাঠানোর আবেদন জানিয়েছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, যে সব দেশবাসী রাশিয়ার সামরিক অভিযানে গৃহহীন হয়েছেন, তাদের থাকার ব্যবস্থা করবে তাঁর সরকার।

মারিয়ুপোল দখলে মরিয়া রাশিয়া। সামরিক অভিযানের ৫২ দিন অতিক্রান্ত হওয়া সত্ত্বেও এই শহর এখনও কব্জা করতে পারেনি ভ্লাদিমির পুতিনের সেনাবাহিনী। গত কালই রুশ বাহিনী জানিয়েছিল, মারিয়ুপোলে আত্মসমপর্ণ করুক ইউক্রেনের সেনারা। কিন্তু তা খারিজ করে দিয়েছে ইউক্রেন। যার পরিণতিতে আজ ওই শহরে বড়সড় হামলা চালায় রাশিয়া। দক্ষিণ ইউক্রেনের ওই শহরের ইস্পাত প্ল্যান্টটি ছিল রুশদের বিরুদ্ধে ইউক্রেনসেনার শেষ প্রতিরোধ ঘাঁটি। গত ছ’সপ্তাহ ধরে ওই ঘাঁটিটি অবরুদ্ধ করে রেখেও সেটিকে কব্জা করতে পারেনি রাশিয়ার সেনাবাহিনী। স্বভাবতই ওই প্ল্যান্টটি দখলে সর্বশক্তি দিয়ে চেষ্টা চালাচ্ছে রাশিয়া। মারিয়ুপোল শহরের মেয়রের এক উপদেষ্টা জানিয়েছেন, আত্মসমপর্ণের কথা বলে রাশিয়ার বার্তা তাঁরা পেয়েছেন। কিন্তু ইউক্রেনে সেনা প্রতিরোধ চালিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, ‘‘রাশিয়ার সেনারা আমজনতার বসতি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ছে।’’ ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, মারিয়ুপোলে রাশিয়ার কাছে আত্মসমপর্ণের কোনও প্রশ্নই নেই। ওই শহরের দখল এখনও তাদেরই হাতে রয়েছে। জ়েলেনস্কির কথায়, ‘‘রাশিয়া ইউক্রেনের আর কিছুই অবশিষ্ট রাখতে চায় না।’’ পশ্চিমীদেশগুলির কাছে আজ আবার সমরসরঞ্জামের আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। জ়েলেনস্কি বলেন, ‘‘হয় আমাদের ভারী সমরসরঞ্জাম, যুদ্ধবিমান দিক। তা না হলে, আমরা আলোচনা শুরু করি। তাতে পশ্চিমী রাষ্ট্রগুলির কোনও ভূমিকা থাকবে না।’’

মারিয়ুপোলের পাশাপাশি, কিভ, লিভিভ, খারকিভে বোমাবর্ষণ করেছে রাশিয়ার যুদ্ধবিমানগুলি। কিভের মেয়র ভিতালি ক্লিৎস্কো জানিয়েছেন, গত কাল রুশ হানায় এক সাধারণ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। তাঁর কথা, ‘‘যে সকল শহরবাসী অন্যত্র চলে গিয়েছেন, তাঁদের এখনই ফিরতে নিষেধ করা হয়েছে। কারণ, আবারও বিমান হামলা হতে পারে।’’ খারকিভের মেয়র ইহোর তেরেকোভের দাবি, রাশিয়ার হামলায় ওই শহরে তিন জন বাসিন্দা নিহত হয়েছেন, আহত ৩৪ জন। রাশিয়া অবশ্য প্রত্যাশিত ভাবেই এই সব অভিযোগ উড়িয়ে দিয়েছে। সে দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের সামরিক ঘাঁটি এবং অস্ত্রাগারেই হামলা চালানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mariupole, #Vladimir Putin, #russia ukraine war

আরো দেখুন