দেশ বিভাগে ফিরে যান

দিল্লি হিংসায় বাংলা যোগ! বাঙালি বলেই প্রতিহিংসার শিকার নাকি সত্যিই জড়িত?

April 19, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: টুইটার

হনুমান জয়ন্তীর শোভাযাত্রাকে কেন্দ্র করে দিল্লির জাহাঙ্গীরপুরীতে হিংসা ছড়ানোর ঘটনায় এখনও পর্যন্ত ২৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের মধ্যে রয়েছে সুখেন সরকার ও সুরেশ সরকার নামের দুই ব্যক্তি। এছাড়াও এই ঘটনার ‘মাস্টারমাইন্ড’ মহম্মদ আসলামের সঙ্গে বঙ্গ-যোগের সম্ভাবনাকে ইচ্ছাকৃতভাবেই বারবার প্রতিভাত করা হচ্ছে। সে করোনাকালে লকডাউনের কারণে বাড়িতে অর্থাৎ হলদিয়ায় ছিল।

পাশাপাশি আরও দুই অভিযুক্ত সোনু শেখ ও আনসার শেখও হলদিয়ারই বাসিন্দা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে তেমনটাই জানা গিয়েছে। জানা গিয়েছে, সোনু ও আনসার হলদিয়ার রীতিমত ধনী পরিবারের সন্তান। পারিবারিক ব্যবসা রয়েছে তাদের। অন্যদিকে অভিযুক্ত সুখেনের স্ত্রী দাবি করেছেন, তাঁর স্বামীর বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা।

স্থানীয় সূত্রের দাবি, জাহাঙ্গিরপুরী এলাকার একটি মসজিদের সামনে দিয়ে হনুমান জয়ন্তীর শোভাযাত্রা যাওয়ার সময় দুই গোষ্ঠীর মধ্যে বিবাদ শুরু হয়। একটি গোষ্ঠীর দাবি, শোভাযাত্রা চলাকালীন স্থানীয়রা ইট-পাথর ছোঁড়া শুরু করে। অপর গোষ্ঠীর আবার দাবি, শোভাযাত্রা থেকেই স্থানীয় দোকানপাটে ভাঙচুর চালানো হয়, মসজিদে ভাঙচুর চালানোর চেষ্টা করা হয়। জানা গিয়েছে, সংঘর্ষে দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। পুলিশের দাবি, এই মুহূর্তে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে।

কিন্তু এই ঘটনায় ইচ্ছে করেই বাঙালি-যোগকে বারবার প্রমান করার চেষ্টা চালানো হচ্ছে। এর নেপথ্যেও রয়েছে রাজনৈতিক উদ্দেশ্যে? একুশের বিধানসভা নির্বাচনে মোদী-শাহের রথ থেমেছিল বাংলায়। অমিত শাহের ২০০ আসন পাওয়ার​ আস্ফালন মুখ থুবড়ে পড়েছিল বাংলায়! এবার কি সেই বদলা নিতেই বাঙালিদের লক্ষ্যবস্তুতে পরিণত করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী? ভিন রাজ্য নিবাসী বাঙালিদের নাজেহাল করেই কি ঝাল মেটাচ্ছেন শাহ? প্রশ্ন থাকছেই।

তবে এ জিনিস নতুন নয়, ভিন রাজ্যে বারবার আক্রান্ত বাঙালিরা। বিগত মাসে দিল্লির সি আর পার্কেও মাছ বিক্রেতাদের নোটিশ পাঠায় বিজেপি পরিচালিত পুরনিগম। বাঙালির মাছ খাওয়াতেই তাদের সমস্যা। এটা বাঙালি বিদ্বেষ আর কি!

বিজেপির বাঙালি বিদ্বেষের কথা করোও অজানা হয়, মোদীর শাসনকালে বারবার বঞ্চিত হচ্ছে বাংলা, প্রাপ্ত অর্থ দেওয়া হচ্ছে না। বঞ্চনার শিকার কেবল রাজ্য নয়; রাজ্যবাসীরাও অবহেলিত। এতদিন কেন্দ্রের বিজেপি সরকার বাংলা ও বাঙালির সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করে গিয়েছে, এবার শুধুমাত্র বাঙালি হওয়ার কারণে আক্রমণের শিকার হতে হচ্ছে ভিনরাজ্য নিবাসী বাঙালি যুবকদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #delhi, #Jahangirpuri violence, #Hanuman jayanti, #Jahangirpuri

আরো দেখুন