রাজ্য বিভাগে ফিরে যান

কেন বাংলায় বিনিয়োগ করবেন? যা যা বললেন মমতা

April 20, 2022 | 1 min read

ভিন্ন শিল্পপতিদের বাংলায় বিনিয়োগের আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চে বাংলার মেয়েদের অগ্রগতির কথা তুলে ধরে বক্তৃতা সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, ‘আমাদের দল মহিলাদের ক্ষমতায়নে বিশ্বাসী। দলের ৩৮ শতাংশ মহিলা।’ পাশাপাশি বিভিন্ন খাতে বাংলার অগ্রগতির কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘অতিমারি পরিস্থিতিতেও বাংলার জিডিপি বৃদ্ধি উল্লেখযোগ্য। ভারতের জিডিপি ছিল মাইনাস, আমরা ছিলাম প্লাস। রাজস্ব আয় ৪ শতাংশ বেড়েছে। এই কথা বলছি কারণ আপনাদের এখানে ব্যবসা করতে সুবিধা হবে।’ মমতা বলেন, বাংলার উন্নয়ন দাঁড়িয়ে আট স্তম্ভের উপর।

মমতা এদিন দাবি করেন, তাঁর সরকার সামাজিক সুরক্ষা নিশ্চিত করেছে। তিনি এদিন লক্ষ্মীর ভাণ্ডার থেকে স্বাস্থ্য সাথী কার্ডের সুযোগ সুবিধা তুলে ধরেন। মমতা বলেন, ‘লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মাধ্যমে কোটি কোটি মহিলা লাভবান হয়েছে। স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে প্রাইভেট হাসপাতালেও বিনামূল্যে চিকিত্সার সুবিধা পান সাধারণ মানুষ।’ পাশাপাশি রাজ্যে ‘সিঙ্গল উইন্ডো’ বাণিজ্যের প্রসঙ্গ তুলে ধরেন মমতা।

মমতা বলেন, ‘সম্মেলনে আসার জন্য সবাইকে ধন্যবাদ। ২ বছর এই সম্মেলন হচ্ছে। কোভিডের পর এই প্রথম বাণিজ্য সম্মেলন হচ্ছে।’ মমতা এদিন দাবি করেন যে বাংলা দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে শীর্ষে। মমতা বলেন, ‘১০০ দিনের কাজে বাংলা শীর্ষে, ক্ষুদ্র ব্যবসার ক্ষেত্রে শীর্ষে বাংলা, সংখ্যালঘু স্কলারশিপে বাংলা শীর্ষে। গ্রামীণ আবাসন নির্মাণে আমরা এক নম্বরে। আমরা ধান উৎপাদন থেকে ই-টেন্ডারে এক নম্বরে।’ তিনি বলেন, ‘বাংলার বাজারে চাহিদা রয়েছে। কারণ বাংলা পূর্ব ভারত, উত্তর-পূর্ব ভারত, বাংলাদেশ, ভুটান, দক্ষিণ-পূর্ব এশিয়ার গেটওয়ে বাংলা। তাই বাংলায় বিনিয়োগ করলে আপনাদের ব্যবসা এই সব জায়গায় সম্প্রসারিত হবে।’ এদিকে বাংলার বিনিয়োগকারী সকল শিল্পপতি ও ব্যবসায়ী বাংলার পরিবারের সদস্য বলে জানান মমতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #CM Mamata Banerjee, #Bengal Global Business Summit, #BGBS 2022

আরো দেখুন