তথ্য যাচাই বিভাগে ফিরে যান

জাহাঙ্গীরপুরীতে পুলিশের ওপর পাথর ছুঁড়ছে মুসলমানরা? জেনে নিন আসল সত্য

April 22, 2022 | 2 min read

সম্প্রতি হনুমান জয়ন্তীর শোভাযাত্রাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় রাজধানী নয়াদিল্লির জাহাঙ্গীরপুরী। ঘটনার আঁচ ছড়িয়েছে গোটা দেশেই। এমতাবস্থায়, ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছেন কিছু হিন্দুত্ববাদী সংগঠন।

দাবি:

জাহাঙ্গীরপুরীতে ঘটে যাওয়া সাম্প্রতিক সাম্প্রদায়িক সংঘর্ষের পরিপ্রেক্ষিতে একটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল করা হচ্ছে। বলা হচ্ছে সংঘর্ষের সময় মুসলমানরা পুলিশকে পাথর ছুঁড়েছে। ব্যবহারকারীরা ছবিটির সঙ্গে #HindusUnderAttackIndia, #HinduLivesMatters এবং #DelhiRiots2022-এর মতো হ্যাশট্যাগের সঙ্গে পোস্ট করেছেন।

একজন টুইটারে ওই ছবিটি পোস্ট করে লিখছেন, “জাহাঙ্গীরপুরীর ব্লক সি-তে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশি এবং রোহিঙ্গাদের দ্বারা আক্রান্ত দিল্লি পুলিশ। এই অনুপ্রবেশকারীদের বের করে দিতে হবে। তারা এর আগেও সমস্যার সৃষ্টি করেছে। এবার এই এলাকাকে মুক্ত করার সময় এসেছে।”

আসল সত্য:

ছবিটি নয়াদিল্লির ঘটনার নয়। এমন কি সাম্প্রতিক সময়ের কোনও ঘটনারও ছবি নয়।

Google এ গিয়ে reverse image search করলে Rediff.com-এ প্রকাশিত ২০১৬ সালের খবরের একটি প্রতিবেদন পাওয়া যাচ্ছে। ওই প্রতিবেদন অনুযায়ী, যে ছবিটি পাওয়া যাচ্ছে, তাতে দেখা গিয়েছে যে কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা বুরহান ওয়ানির হত্যার প্রতিবাদে শ্রীনগরে বিক্ষোভ চলাকালীন পুলিশকে বিক্ষোভকারীরা ঢিল ছুঁড়ে মারছেন।

শ্রীনগরে বিক্ষোভ চলাকালীন পুলিশকে বিক্ষোভকারীরা ঢিল ছুঁড়ে মারছেন , ছবি সৌজন্যে- রেডিফ ডট কম

ওই খবরের প্রতিবেদনে অনেক অনুরূপ ছবি ব্যবহৃত হয়েছে এবং ছবিগুলোর মধ্যে একটি চিত্রসাংবাদিক উমর গনির তোলা। ১০ই জুলাই, ২০১৬ তারিখে গনির একটি ইনস্টাগ্রাম পোস্ট পাওয়া গিয়েছে, যেখানে তিনি ক্যাপশনসহ প্রায় একই রকম একটি ছবি শেয়ার করে লিখেছিলেন, “পুলিশের খাতায় মোস্ট ওয়ান্টেড হিজবুল মুজাহিদিন জঙ্গি কমান্ডার বুরহান ওয়ানির হত্যা এবং ১৮ জন বিক্ষোভকারীকে হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা, কার্ফু অমান্য করে প্রতিবাদী মিছিল করে এবং পুলিশের উপর ঢিল ছুঁড়ে মারতে শুরু করেন, সেই সময় একটি কুকুর পুলিশ ও বিক্ষোভকারীদের মাঝে ঢাল হিসেবে চলে আসে।”

এক বেসরকারি সাংবাদমাধ্যমের তরফে গনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নিশ্চিত করেছেন যে, ছবিটি তার নিজের তোলা। তিনি বলেন, “ছবিটি ১০ই ​​জুলাই, ২০১৬-এ হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির হত্যার পর সংঘর্ষের সময় শ্রীনগরের বাটামালো এলাকায় ক্লিক করা হয়েছিল।” অর্থাৎ ছবিটি কোনভাবেই দিল্লির ছবি নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Jahangirpuri violence, #Jahangirpuri, #Muslim

আরো দেখুন