দেশ বিভাগে ফিরে যান

এবার ৬-১২ বছরের শিশুরা পাবে কোভ্যাক্সিন টিকা, ছাড়পত্র DCGI’র

April 26, 2022 | 2 min read

১৮ ঊর্ধ্বদের কোভিড (COVID-19) টিকাকরণ প্রায় শেষের পথে। ১২-১৪ বছর বয়সিদের টিকাকরণও (Corona Vaccination) শুরু হয়েছে। সংক্রমণের চতুর্থ ঢেউয়ের মুখে দাঁড়িয়ে ৬-১২ বছর বয়সিদেরও কোভিড টিকাকরণের (COVID-19 Vaccination) আওতায় আনতে চলেছে দেশ। মূলত আধার কার্ডকে সামনে রেখেই জেনে নেওয়া হচ্ছে দেশে ৬-১২ বছর বয়সি শিশুদের সংখ্যা কত।

আইসিএমআরের (ICMR) ইমুনাইজেশন বিভাগ থেকে মঙ্গলবার জানানো হয়েছে, ভারত বায়োটেকের (Bharat Biotech) টিকা দেওয়া হবে তাদের। সূত্রের খবর, যে ভ্যাকসিন দেওয়া হবে তার মধ্যে একটি রয়েছে কোভ্যাক্সিন (Covaxin)। মৃত ভাইরাসের কোশকে মানবদেহে প্রবেশ করিয়ে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম এই ভ্যাকসিন। ১৮ ঊর্ধ্ব নাগরিকদের এই ভ্যাকসিনে যথেষ্ট কার্যকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থারও অনুমোদন পেয়েছে এই টিকা।

দৈনিক সংক্রমণ যখন আড়াই হাজার (২ হাজার ৪৪৩) ছুঁইছুঁই। ঠিক সেই সময় ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) ৬-১২ বছর বয়সিদের শিশুদের টিকার আওতায় এনে দেশের সমস্ত মানুষকে কোভিড প্রতিরোধের সুরক্ষা চক্রের মধ্যে আনতে চাইছে।

মঙ্গলবার দুপুর পর্যন্ত দেশে নতুন করে ২ হাজার ৪৮৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৩৬ জন। এদিনের পজিটিভিটি রেট ০.৫৫ শতাংশ। অর্থাৎ ‘আর ভ্যালু’ (R-Value) একের কম কিন্তু অচিরেই একজনের থেকে আরও একজন সংক্রমিত হতে পারেন। আর এই পরিস্থিতিতেই চিন্তায় রয়েছে চিকিৎসক ও বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #vaccine, #covaxine, #Corona Virus

আরো দেখুন