খেলা বিভাগে ফিরে যান

কলকাতা লিগের প্রথম ডিভিশনে মাঠে নামছে অভিষেকের ক্লাব, ছাড়পত্র আইএফএ-র

April 26, 2022 | 2 min read

সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দল ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব কলকাতা লিগে প্রথম ডিভিশনে খেলবে। মঙ্গলবার আইএফএ-এর সাধারণ সভার পর সাংবাদিকদের জানালেন সচিব জয়দীপ মুখোপাধ্যায়। রাজ্য সরকারের পক্ষ থেকেও একটি দল খেলবে প্রথম ডিভিশনে। সভায় নতুন কোষাধ্যক্ষ নির্বাচিত হলেন অনির্বাণ দত্ত।

ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব যে প্রথম ডিভিশনে খেলবে তা এক প্রকার নিশ্চিত ছিলই। মঙ্গলবার সাধারণ সভায় সেই প্রস্তাব উঠলে কোনও আপত্তি ওঠেনি। শুধু অভিষেকের ক্লাবই নয়, সেই সঙ্গে প্রথম ডিভিশনে আরও তিনটি নতুন দল খেলবে। অল ইন্ডিয়া এয়ারলাইন্স রিক্রিয়েশন ক্লাব, বেলঘড়িয়া অ্যাথলেটিক ক্লাব এবং রাজ্য সরকারের বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি প্রথম ডিভিশনে খেলবে। এ দিনের সভায় বিভিন্ন ডিভিশনের মোট ১৪টি ক্লাবকে নতুন অনুমোদন দেওয়া হয়। আইএফএ সচিব জয়দীপ বললেন, “ডায়মন্ড হারবার ক্লাবকে অন্তর্ভুক্ত করা হল। আমরা চাই আরও কর্পোরেট ক্লাব ফুটবলের জন্য এগিয়ে আসুক। আশা করছি অনেক ভাল ফুটবল খেলা দেখতে পাব। আগে শুধু প্রিমিয়ার লিগে ভাল খেলা হত, এখন সেটা প্রথম ডিভিশনেও হবে বলে আশা করছি।” মোট ২৮টি ক্লাব কলকাতা ফুটবলের প্রথম ডিভিশনে খেলবে। এর মধ্যে রাজ্য সরকারের একটি ক্লাবও থাকছে বলে জানানো হয়েছে।

বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি নামে রাজ্য সরকারের একটি দল প্রথম ডিভিশনে খেলবে। রাজ্য সরকারের ক্রীড়া দফতরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই দল প্রথম ডিভিশন জিতলে প্রিমিয়ার লিগে উঠবে না বা অবনমনও হবে না। প্রথম বছর অনূর্ধ্ব ২০ ছেলেদের নিয়ে দল গড়বে বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি। পরের বছর থেকে অনূর্ধ্ব ১৮ ফুটবলারদের নিয়ে দল তৈরি করবে তারা। এই দলটিকে গ্রহণ করছে আইএফএ। বেঙ্গল ফুটবল অ্যাকাডেমির কোনও দায়িত্ব আইএফএ-র থাকছে না বলে জানিয়েছেন এআইএফএফ-এর সহ-সভাপতি সুব্রত দত্ত। তিনি বলেন, “আইএফএ কোনও আর্থিক সাহায্য, টিফিন খরচ, পুরস্কার মূল্য, কোনও কিছু কোনও দিন দেবে না বেঙ্গল ফুটবল অ্যাকাডেমিকে। এই দলের কেউ কোনও দিন পরিচালন সমিতিতে আসতে পারবেন না।”

জয়দীপ বললেন, “বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি অনেক বছর ধরে ফুটবলার তুলে আনছে। জেলা থেকে ফুটবলার তুলে আনছে। স্কাউটিং করছে। ক্রীড়া মন্ত্রী যে ভাবে এই দলের সঙ্গে যুক্ত থাকছেন তাতে আমার মনে হয় বাংলার ফুটবলের উন্নতি হবে।” আইএফএ সচিবের মতে বাংলার ফুটবলের উন্নতির জন্য আরও অনেক কর্পোরেট দল এবং রাজ্য সরকারের সাহায্য প্রয়োজন। বাংলায় প্রতিভার অভাব রয়েছে বলে করছেন না জয়দীপ। আরও কিছু সুযোগ সুবিধা পেলে বাংলা ফুটবলের উন্নতি হবে বলেই মনে করছেন জয়দীপ।

সাংসদ অভিষেক আগেই জানিয়েছিলেন তিনি চান তাঁর দল প্রিমিয়ার লিগে খেলুক। তিনি বলেন, “আমাদের লক্ষ্য প্রথম ডিভিশনে জিতে প্রিমিয়ার লিগে ওঠা।” সেখানে মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডানের সঙ্গে চ্যাম্পিয়ন হওয়ার লড়াই করতে পারবে ডায়মন্ড হারবার।

মঙ্গলবারের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরের বছর থেকে আইএফএ-তে অন্তর্ভুক্তি করতে গেলে ক্লাবগুলিকে এক কোটি টাকা দিতে হবে। এর আগে দিতে হত ১৫ লক্ষ টাকা। এ দিন আইএফএ-এর নতুন কোষাধ্যক্ষ নির্বাচিত হলেন অনির্বাণ দত্ত। বিদায়ী কোষাধ্যক্ষ কৃষ্ণেন্দু ব্যানার্জীর মৃত্যুতে কোষাধ্যক্ষ পদটি শূন্য হয়। সাধারণ সভার বৈঠকে অনুপস্থিতির হার ছিল চোখে পড়ার মতো। ৬১জনের মধ্যে মাত্র ৩৪জন উপস্থিত ছিলেন মঙ্গলবারের সভায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#abhishek banerjee, #IFA, #diamond harbour football club, #CFL

আরো দেখুন