রাজ্য বিভাগে ফিরে যান

পিছু হঠলেন রাজ্যপাল? বিধানসভায় বাবুলকে শপথবাক্য পাঠ করাবেন ডেপুটি স্পিকার

April 30, 2022 | 2 min read

জট কাটল বাবুল সুপ্রিয়র শপথের। শনিবার রাজ্যপাল জগদীপ ধনখড় টুইট করে শপথের বিষয়ে তাঁর অনুমতির কথা জানিয়েছেন। রাজ্যপাল জানিয়েছেন, তাঁর প্রতিনিধি হিসেবে বালিগঞ্জের এই তৃণমূল বিধায়ককে শপথ বাক্য পাঠ করাবেন বঙ্গ বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। সংবিধানের ১৮৮ নম্বর ধারা অনুসারে শনিবার এই অনুমতি দিয়েছেন রাজ্যপাল । যদিও স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বাবুল সুপ্রিয়কে শপথ পাঠ করাবেন না ।

বিধায়ক পদে বাবুল সুপ্রিয়ের শপথগ্রহণ ঘিরে বেশ কয়েক দিন ধরে জটিলতা তৈরি হয়েছে। গত ১৬ এপ্রিল বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনের জয়ী হন তিনি। তার পর প্রায় ১০ দিন কেটে গেলেও হয়নি বিধায়ক পদে তাঁর শপথগ্রহণ। কারণ, বিষয়টি নিয়ে রাজভবনের সঙ্গে ফের সঙ্ঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে নবান্নের। বাবুলের শপথগ্রহণ সংক্রান্ত ফাইলটি রাজভবনে পাঠিয়েছিল পরিষদীয় দপ্তর। ফাইলটি প্রসঙ্গে বেশ কিছু প্রশ্ন তুলে তা পরিষদীয় দপ্তরের কাছে ফেরত পাঠিয়ে দেয় রাজভবন। বেশ কিছু প্রশ্নের সুস্পষ্ট জবাব পাওয়ার পর শপথগ্রহণের ফাইলটিতে অনুমোদন দেবেন রাজ্যপাল জগদীপ ধনখড় জানানো হয় এমনটাই ।

উপনির্বাচনে জয়ের পরেই গায়ক-রাজনীতিকের শপথগ্রহণ অনুষ্ঠানের পদ্ধতিগত প্রক্রিয়া শুরু হয়। নিয়মানুযায়ী, কোনও রাজ্যের লোকসভা বা বিধানসভা নির্বাচনে প্রার্থীরা জয়ী হলে, সংশ্লিষ্ট রাজ্যের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত সিইও তা জানিয়ে দেন লোকসভা বা সংশ্লিষ্ট বিধানসভাকে। লোকসভা নির্বাচনের ক্ষেত্রে এর পর কেন্দ্রীয় সচিবালয় মন্ত্রককে চিঠি দিয়ে শপথগ্রহণের দিন ক্ষণ ঠিক করতে বলে। মন্ত্রক চিঠি দিলে তবেই শপথগ্রহণের আয়োজন করে লোকসভার সচিবালয়। বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত সিইও জানান সংশ্লিষ্ট রাজ্যের বিধানসভাকে। তার পর বিধানসভা কর্তৃপক্ষ চিঠি দিয়ে পরিষদীয় দপ্তরকে শপথের দিন ক্ষণ জানাতে বলেন। রাজভবন থেকে সিদ্ধান্ত অনুমোদনের জন্য পাঠায় পরিষদীয় দপ্তর। সেই অনুমতি পেলে পরিষদীয় দপ্তর তা বিধানসভার সচিবালয়কে জানায়। সেই মতো শপথের আয়োজন করে বিধানসভার সচিবালয়। আর সেখানে সবুজ সঙ্কেত না মেলায় বাবুলের শপথগ্রহণ ঝুলে থাকে। অবশেষে সমস্যার সমাধান হল ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Oath Ceremony, #Jagdeep Dhankhar, #Babul Supriyo, #WB Legislative Assembly

আরো দেখুন