দেশ বিভাগে ফিরে যান

আজই নিজের নতুন দল ঘোষণা করবেন প্রশান্ত কিশোর? জল্পনা রাজনৈতিক মহলে

May 2, 2022 | 1 min read

রাজনীতিই নেশা, রাজনীতিই পেশা। তার বাইরে কিছু নিয়ে ভাবতে নারাজ এখনও। আর নিজ লক্ষ্যে অবিচল থেকেই এবার কেরিয়ারের নয়া বাঁকে পা রাখছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishore)। সূত্রের খবর, ২ মে অর্থাৎ সোমবারই নিজের নতুন দলের কথা ঘোষণা করতে পারেন পিকে। নিজের স্বতন্ত্র রাজনৈতিক দল (New Political Party) খুলেই সংসদীয় রাজনীতির ময়দানে নতুন করে ঝাঁপাবেন নাকি অন্য কোনও পথে হাঁটবেন, তা বোঝা যাবে সোমবার। তবে রাজনৈতিক মহলের একটা বড় অংশেরই দৃঢ় ধারণা, নিজের দলই খুলবেন পিকে।

ইঙ্গিত ছিল আগেই। দফায় দফায় আলোচনায় বসেও যখন কংগ্রেস-পিকে দড়ি টানাটানি অব্যাহত রইল, তখনই প্রশান্ত কিশোরের ভবিষ্যৎ পদক্ষেপ সম্পর্কে আগাম আঁচ পাচ্ছিলেন রাজনীতির বিশেষজ্ঞরা। কেউ কেউ মনে করেছিলেন, আর অন্য কোনও দলের সঙ্গে নয়, এবার নিজেই রাজনৈতিক দল খুলে সরাসরি নির্বাচনী লড়াইয়ে অংশ নেবেন। আবার কারও ধারণা ছিল, ভোটকুশলী হিসেবেই আপাতত কেরিয়ার এগিয়ে নিয়ে যাবেন তিনি। কারণ, তৃণমূলের ভোটকুশলী (Election Strategist) হিসেবে এখনও যে পিকে রয়েছেন, তা নিশ্চিত করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই।

কংগ্রেসে যোগদান নিয়ে এর আগে পিকে জানিয়েছিলেন, তিনি আগামী দিনে কংগ্রেসেকে পুনরুজ্জীবিত করার যে ব্লু-প্রিন্ট তৈরি করেছিলেন, সেটার অধিকাংশ পয়েন্ট কংগ্রেসের কমিটি মেনে নিয়েছে। সেসব নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন, সেজন্য তিনি আপ্লুত। কিন্তু এই ব্লু-প্রিন্ট কার্যকর করার যে পদ্ধতি কংগ্রেস নেতারা বলছিলেন, সেটা তাঁকে পুরোপুরি ভরসা দিতে পারেনি। পিকে এও জানিয়েছিলেন, আগামী দিনে তিনি রাজনীতিবিদ হিসাবেই কাজ করতে চান। তখন থেকেই তুমুল জল্পনা তৈরি হয় পিকের কেরিয়ার নিয়ে।

তবে সকলের সমস্ত জল্পনার অবসান সম্ভবত ঘটে যাবে সোমবার। ওইদিন নিজের ভবিষ্যৎ পদক্ষেপ নিয়ে বড়সড় কোনও ঘোষণা করতে পারেন পিকে। সূত্রের খবর এমনই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Political Party, #indian politics, #Prashant Kishor, #politics

আরো দেখুন