রাজ্য বিভাগে ফিরে যান

বাঁচবে জ্বালানির খরচ, বাংলার বরাদ্দ সারের পুরোটাই রেলে পাঠাতে আর্জি রাজ্যের

May 2, 2022 | < 1 min read

জ্বালানি তেলের দাম অনেকটা বেড়েছে। আরও বাড়বে বলে আশঙ্কা সব মহলে। ফলে দাম আরও চড়বে‌ সব পণ্যের। মূল্যবৃদ্ধির আঁচ যাতে সারের (Fertilizer) উপর কম পরে সে জন্য তা পরিবহণে‌ রেলকে পাশে চায় রাজ্য সরকার।

রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের দাবি, রাজ্যের বরাদ্দ সার কেন্দ্রীয় সরকার রেলে পাঠাক। সোমবার কেন্দ্রের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই আর্জি জানান রাজ্যের কৃষিমন্ত্রী। এজন্য চারটি জেলা কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, পশ্চিম ও পূর্ব বর্ধমানে রেলের ডবল রেক পয়েন্ট দাবি করেছেন তিনি।

রাজ্যের কৃষিমন্ত্রীর বক্তব্য, ট্রাকে সার (Fertilizer) সরবরাহ করা হলে পরিবহণ খরচ অনেক বেশি হবে। তার প্রভাব পড়বে চাষের খরচে।

সূত্রের খবর, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বিষয়টি নিয়ে রেলের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দিয়েছেন।

পাশাপাশি রাজ্যের কৃষি দফতরের তরফেও রেলের সঙ্গে যোগাযোগ করা হবে এই বিষয় নিয়ে, জানিয়েছেন রাজ্যের কৃষি দফতরের এক অফিসার।

বাংলার জন্য এবছর বরাদ্দ সারের (Fertilizer) পরিমাণ ১৬ লাখ ৬ হাজার মেট্রিক টন। বরাদ্দ সারের পুরোটাই রাজ্যের চাই, কেন্দ্রীয় মন্ত্রীকে বলছেন রাজ্যের কৃষিমন্ত্রী। আলু চাষের সময় পর্যাপ্ত সার কেন্দ্রের কাছ থেকে পাওয়া যায়নি বলে অভিযোগ জানানো হয় এই ভার্চুয়াল বৈঠকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #farmers, #Fertilizer

আরো দেখুন