স্বাস্থ্য বিভাগে ফিরে যান

আরেক ভয়ঙ্কর মহামারীর সম্মুখীন হতে চলেছে মানবজাতি, আশঙ্কার কথা জানাল হু

May 4, 2022 | < 1 min read

নতুন মহামারি আসছে। এর নাম মেদ মহামারি। ইংরেজিতে যাকে বলে Obesity Epidemic। এই মহামারিতে প্রতি বছর শুধুমাত্র ইউরোপেই ১২ লক্ষের কাছাকাছি মানুষের মৃত্য হবে। ২ লক্ষের বেশি মানুষ এই মহামারির কারণে আক্রান্ত হবেন ক্যানসারে। সম্প্রতি এমনই পরিসংখ্যান দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

গত ১৫ বছর ধরে এই বিষয়টি নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে। সেই সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, এক ভয়ঙ্কর মহামারির মুখোমুখি হতে চলেছে বিশ্ব। তার প্রভাব সবচেয়ে বেশি করে পড়তে চলেছে ইউরোপের উপর।

ইউরোপের ৫৯ শতাংশ মানুষ ইতিমধ্যেই ওবেসিটির সমস্যায় আক্রান্ত। ৫ বছরের নীচের শিশদের মধ্যে ৮ শতাংশেরই ওজন স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। এই যাবতীয় সমস্যাই ডেকে আনছে বিপদ। এবং অকাশ বার্ধক্য থেকে শুরু করে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ছে এর ফলে। তবে এই মেদের কারণে সবচেয়ে বেশি বাড়ছে ক্যানসারের আশঙ্কা। যাঁদের শরীরে অতিরিক্ত মেদ রয়েছে তাঁদের মধ্যে প্রায় ১৩ ধরনের জটিল ক্যানসারের আশঙ্কা মারাত্মকভাবে বেড়ে যাচ্ছে। আর সেটি আবার বাড়িয়ে দিচ্ছে মৃত্যু হার। অর্থাৎ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মেদ বাড়িয়ে দিচ্ছে মৃত্যু।

WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, এই মহামারি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এর প্রভাব ভালোভাবেই টের পাওয়া যাবে ২০২৫ সালের মধ্যে। ইউরোপে এই সমস্যার সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে ইংল্যান্ডের উপর। তেমনও বলা হয়েছে এই সমীক্ষায়।

এ জন্য দায়ী কী? মূলত জাংক ফুড, ঠান্ডা মিষ্টি পানীয়, শরীরচর্চা ছাড়া জীবন কাটানো— এগুলিকেই দায়ী করেছেন বিজ্ঞানীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Obesity Epidemic

আরো দেখুন