দেশ বিভাগে ফিরে যান

রেপো রেট বাড়ায় বৃদ্ধি পাবে গাড়ি-বাড়ির ইএমআই, মাথায় হাত মধ্যবিত্তের

May 5, 2022 | 2 min read

গত একবছরেরও বেশি সময় ধরে ঝিমিয়ে আছে গাড়ির বাজার। দীর্ঘ সময় ধরে একপ্রকার থমকে ছিল ফ্ল্যাট বিক্রিও। করোনা একটু থিতিয়ে যেতে পরিস্থিতি কিছুটা চাঙ্গা হওয়ার দিকে এগচ্ছে। এই পরিস্থিতিতে রেপো রেট নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত গাড়ি-বাড়ির বাজারকে ফের টেনে নীচে নামাবে বলেই মনে করা হচ্ছে। কারণ, এতে ঋণে সুদ বাড়বে। তাই বাড়বে কিস্তি বা ইএমআইয়ের অঙ্ক। মুদ্রাস্ফীতি কমানোর লক্ষ্যে যে সিদ্ধান্ত নিয়েছে আরবিআই, তা আদৌ কতটা সফল হবে, সেই প্রশ্নও তুলছে সংশ্লিষ্ট শিল্পমহল। চাহিদা বা বাজার খারাপ হওয়ার পাশাপাশি দামও যে বাড়বে, তা নিয়েও এক প্রকার নিশ্চিত শিল্পকর্তারা।
রিজার্ভ ব্যাঙ্ক ০.৪০ শতাংশ রেপো রেট বাড়িয়েছে। এর ফলে ব্যাঙ্কগুলি গৃহঋণ-সহ সব ধরনের ঋণে সুদের হার বাড়াবে বলে মনে করা হচ্ছে। শীঘ্রই তার দাম চোকাতে হবে সাধারণ মানুষকে। আবাসন নির্মাতা সংস্থাগুলির সংগঠন ক্রেডাইয়ের পশ্চিমবঙ্গ চ্যাপ্টারের প্রেসিডেন্ট সুশীল মোহতা বলেন, ‘সুদের হার নিয়ে ব্যাঙ্কগুলি কী সিদ্ধান্ত নেয়, আমরা সেদিকে নজর রাখছি। কিন্তু একথা ঠিক, গৃহঋণের সুদের হার এখন সবচেয়ে কম। তা মানুষকে ফ্ল্যাট কেনায় উৎসাহিত করছে। এই পরিস্থিতিতে নতুন আবাসন প্রকল্প আসতে শুরু করেছে। কিন্তু সুদের হার বাড়লে, ফ্ল্যাটের দাম বাড়তে বাধ্য। তা গোটা আবাসন শিল্পের বৃদ্ধির অন্তরায় হয়ে উঠবে। আরবিআইয়ের এই সিদ্ধান্ত ফ্ল্যাটের বাজারে বড় রকমের প্রভাব ফেলবে, এতে সন্দেহ নেই’। রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত মুদ্রাস্ফীতিকে আদৌ কমাতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সুশীল মোহতা। তাঁর কথায়, জ্বালানির দর আর ইউক্রেন-রাশিয়া যুদ্ধ-সহ বেশকিছু বিষয়ও জিনিসপত্রের দামবৃদ্ধির জন্য দায়ী। তাই শুধু রেপোর হার বাড়ালেই সমস্যার সমাধান হবে বলে মনে হয় না।


রিজার্ভ ব্যাঙ্ক রেপো নিয়ে তার সিদ্ধান্ত জানানোর পরই গাড়ি ও গাড়ি সংস্থাগুলির শেয়ারের দর পড়তে শুরু করে এদিন। সেই তালিকায় ছিল ডিএলএফ, ইন্ডিয়া বুলস, গোদরেজ প্রপার্টিজের মতো সংস্থার শেয়ার। মারুতি, হিরো, বাজাজ, টিভিএস বা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার মতো সংস্থার শেয়ারের পতন দেখা যায়। সুদের হার বৃদ্ধির সম্ভাবনা জোরালো হতেই এই পতন, বলছেন বিশেষজ্ঞরা। 


বাইক বা স্কুটারের মতো দু’চাকার গাড়ি নিয়েই এখন সবচেয়ে বেশি চিন্তা গাড়ির কারবারিদের। যেভাবে জ্বালানির দাম বেড়েছে এবং জিনিসপত্রের দাম নাগালের বাইরে গিয়েছে, তাতে দ্বিচক্রযানের বিক্রি থমকে গিয়েছিল। টানা ন’মাস পর গত এপ্রিলে বিক্রি বাড়াতে পেরেছে দু’চাকার গাড়ি উৎপাদক সংস্থাগুলি। কিন্তু এবার কী হবে? সেই প্রশ্ন তুলেছে গাড়ি ডিলারদের সংগঠন ফাডা। তাদের বক্তব্য, যাত্রীবাহী গাড়ির ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি হয়তো পুষিয়ে যাবে। কিন্তু দু’চাকার গাড়ির ক্ষেত্রে পরিস্থিতি আবারও খারাপ হওয়ার আশঙ্কা থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Repo Rate, #cars, #houses, #EMI

আরো দেখুন