দেশ বিভাগে ফিরে যান

জাহাঙ্গীরপুরীর পর শাহিনবাগ, বিজেপির বুলডোজারের বিরুদ্ধে এককাট্টা জনতা

May 9, 2022 | 2 min read

ক’দিন আগেই জাহাঙ্গিরপুরীতে পুরসভার উচ্ছেদ অভিযান ঘিরে তুলকালাম কাণ্ড ঘটেছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার দিল্লির শাহিনবাগে পুরসভার উচ্ছেদ অভিযান ঘিরে উত্তেজনা ছড়াল। পুরসভার উচ্ছেদ অভিযানের বিরোধিতা করে বুলডোজারের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ শাহিনবাগের বাসিন্দাদের। বেআইনি নির্মাণ ভাঙতে এদিন ওই এলাকায় বুলডোজার আনা হয়েছে পুরসভার পক্ষ থেকে। এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। উল্লেখ্য, সিএএ আন্দোলনের সময় খবরের শিরোনামে ছিল শাহিনবাগ।

শাহিনবাগে উচ্ছেদ অভিযান শুরু হবে বলে সোমবার জানিয়েছেন ডিসিপি (দক্ষিণ-পূর্ব) ঈশা পান্ডে। শাহিনবাগের কাছে কালিন্দি কুঞ্জ-জামিয়া নগর এলাকায় দক্ষিণ দিল্লি পুরসভার তরফে উচ্ছেদ অভিযান গত সপ্তাহে বাতিল করা হয়েছিল, কারণ পর্যাপ্ত বাহিনী ছিল না। BJP কাউন্সিলর রাজপাল সিং দাবি করেছেন, উচ্ছেদ অভিযান প্রসঙ্গে আগেই সেখানকার বাসিন্দা ও দোকানদারদের জানানো হয়েছিল।

উচ্ছেদ অভিযান ঘিরে উত্তেজনা সামাল দিতে পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ঘটনাস্থলে রয়েছেন কংগ্রেস কর্মীরাও। তাঁরাও এই উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। বুলডোজার ও জেসিবি মেশিনের পথ আটকে তাঁরা ধর্নায় বসেছেন। সেখানে কোনও বেআইনি নির্মাণ নেই বলে দাবি করেছেন স্থানীয়দের একাংশ। ঘটনাস্থলে রয়েছেন আম আদমি পার্টির ওখলার বিধায়ক আমানাতুল্লা।

জানা যাচ্ছে, শাহিনবাগ-সহ একাধিক এলাকায় বেআইনি নির্মাণ উচ্ছেদ করতে দক্ষিণ দিল্লিপুরসভার পক্ষ থেকে ১০ দিনের অ্যাকশন প্ল্যান নেওয়া হয়েছে। দক্ষিণ দিল্লি পুরসভার স্ট্যান্ডিং কমিটির (সেন্ট্রাল জোন) চেয়ারম্যান রাজপাল জানিয়েছেন, যেখানে বেআইনি নির্মাণ থাকবে, সেখানে উচ্ছেদ অভিযান চলবে। পুরসভা তার কাজ করবে। তাঁর কথায়, ”আমাদের কর্মী ও আধিকারিকরা প্রস্তুত। বুলডোজারের ব্যবস্থা করা হয়েছে।”

প্রসঙ্গত, কয়েকদিন আগে হনুমানজয়ন্তীতে অশান্ত হয়ে ওঠে দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকা। উত্তেজনার মধ্যেই উত্তর দিল্লি পুর নিগমের পক্ষ থেকে বুলডোজার দিয়ে ওই এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়। উচ্ছেদ অভিযানের ঘটনায় নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে ওই এলাকা। শেষমেশ সুপ্রিম কোর্টের নির্দেশে উচ্ছেদ অভিযানে স্থগিতাদেশ জারি করা হয়। কিন্তু, দেশের শীর্ষ আদালতের নির্দেশের পরও জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযান চলে বলে অভিযোগ ওঠে। শেষে বৃন্দা কারাট আদালতের নির্দেশনামা নিয়ে গিয়ে এই উচ্ছেদ অভিযান বন্ধ করেন। উচ্ছেদ অভিযান ঘিরে ক্ষোভে ফেটে পড়েন বাঙালি মুসলিম মহিলারাও। তাঁদের আক্ষেপ, ”বাংলায় কথা বলি মানে আমরা বাংলাদেশি হয়ে গেলাম? এখানে আমরা প্রথম থেকে আ্রছি।” কেউ কেউ আবার বললেন, ”শহিদ হয়ে যাব আমরা।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #common people, #Bulldozer, #shaheenbagh

আরো দেখুন