তথ্য যাচাই বিভাগে ফিরে যান

পিয়ানোতে রবীন্দ্রসঙ্গীতের সুর তুলছেন হৃত্বিক, জেনে নিন ভাইরাল ভিডিওর আসল সত্য

May 10, 2022 | 1 min read

৯ই মে অর্থাৎ ২৫ শে বৈশাখ ছিল রবীন্দ্রজয়ন্তী। কবিগুরু রবীন্দ্রনাথের ১৬১তম জন্মার্ষিকীতে তাঁকে প্রাণ ঢেলে প্রণাম ও শ্রদ্ধা নিবেদন করছে আপামর বাঙালি। সর্বত্র কবিপ্রণামের ঢল। সামাজিক মাধ্যমজুড়ে উপচে পড়ছে রবীন্দ্রনাথকে নিয়ে হাজারও পোস্ট। কেউ নাচের মাধ্যমে, কেউ কবিতায়, কেউ কেউ আবার গানে গানে শ্রদ্ধার্ঘ্য জানাচ্ছেন কবিগুরুকে।

দাবি:
রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে কবিগুরুকে শ্রদ্ধা জানানোর তেমনই এক ভিডিও ফেসবুকে ভাইরাল হল। ভিডিওতে দেখা যাচ্ছে পিয়ানোয় রবীন্দ্র সঙ্গীত বাজাচ্ছেন বলিউড তারকা হৃত্বিক রোশন। ছয় আঙুল দিয়ে অবলীলায় ‘তুমি রবে নীরবে’ সুর তুলছেন অভিনেতা। এক অবাঙালি রবীন্দ্রনাথের সুর তুলছেন, ফলে আবেগে ভেসে যায় বাঙালিরা। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় ভিডিও। ভিডিওতে উপচে পড়ছে লাইক, হু হু করে শেয়ার হচ্ছে। কমেন্ট বক্সে রীতিমতো হুড়োহুড়ি লেগে গিয়েছে।

আসল সত্য:

এই ভিডিওটি পুরোটাই প্রযুক্তির দান, কারসাজির কল্যাণ বলেও অত্যুক্তি হয় না। হৃতিক পিয়ানো বাজাচ্ছেন ঠিকই, কিন্তু তিনি রবীন্দ্রনাথের গান বাজাননি। বছর দুয়েক আগে, ৩১ মার্চ ২০২০; হৃত্বিক নিজেই ইনস্টাগ্রামে এই ভিডিওটি পোস্ট করেছিলেন। করোনার কারণে তখন লকডাউন চলছে, সেই সময় মাত্র ২১ দিন পিয়ানো শিখে একটি সুর বাজাচ্ছিলেন হৃত্বিক। বাজানোর শেষে সেই ভিডিওতেই হৃত্বিক নিজেই একথা বলেছিলেন। সেই টিউনের বদলে ‘তুমি রবে নীরবে’-এর সুর যোগ করেছেন জনৈক লক্ষ্মণ দাস নামের এক নেটিজেন, আর মুহূর্তেই ভিডিও ভাইরাল।

জানা গিয়েছে, লক্ষ্মণ দাস রবীন্দ্রনাথের ১৫৯তম জন্মবার্ষিকীতে এই ভিডিওটিকে এডিট করে বানিয়েছিলেন। যার ক’দিন আগেই পিয়ানো বাজানোর ভিডিও পোস্ট করেছিলেন হৃত্বিক রোশন। আর সেই ভিডিওটিই ডাউনলোড করে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তুমি রবে নীরবে’ গানটির পিয়ানো টিউন বাজিয়ে ওই ভিডিওটিতে বসিয়ে দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#rabindra sangeet, #Hrithik Roshan

আরো দেখুন