দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা, জানাল হাওয়া অফিস

May 14, 2022 | 2 min read

সকাল থেকে কলকাতার আকাশের মুখভার। মাঝে মধ্যে রোদ উঁকি মারলেও কালো মেঘের চাদরে মুখ ঢাকছে সূর্যর। সেই সঙ্গে বইছে দমকা হাওয়া। যার জেরে গরমে অনেকটাই স্বস্তি মিলেছে। শুক্রবার রাতে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, শনিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, শনিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। আগামী দু’দিনে দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। তবে আগামী দু’দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এদিকে, জানা যাচ্ছে, এ বছর দেশে নির্ধারিত সময়ের আগেই বর্ষার আগমন ঘটবে। আগামী ১৫ মে’র মধ্যেই আন্দামান সাগরে মৌসুমী বায়ুর প্রবেশ করতে পারে। যার ফলে এ বছরে নির্ধারিত সময়ের আগেই বর্ষার আগমন ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মৌসুমী বায়ুর প্রবেশের স্বাভাবিক সময় ২১ ও ২২ মে।এই প্রসঙ্গে IMD-র পক্ষ থেকে বলা হয়েছে, ”দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এবার দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন বঙ্গোপসাগরে ১৫ মে নাগাদ প্রবেশ করতে পারে।”

IMD-র মুখপাত্র মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, আন্দামান সাগরে মৌসুমী বায়ুর প্রবেশের স্বাভাবিক সময় ২২ মে। তিনি আরও জানিয়েছেন, আগামী পাঁচ দিনে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও এলাকায় দমকা হাওয়া বইতে পারে। পাশাপাশি কেরালা-মাহে ও লাক্ষাদ্বীপেও আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, কলকাতায় আকাশ অংশত মেঘলা থাকবে। এদিন শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে। মহানগরে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০১২.১ মিমি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather Update, #Weather forecast

আরো দেখুন