আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বন্দুকবাজের হামলায় আমেরিকায় মৃত ১০, আক্রমণ বর্ণবিদ্বেষের জেরেই

May 16, 2022 | < 1 min read

ছবি সৌঃ theguardian

সন্ধ্যার সময়। সুপার মার্কেটে সবে লোকের আনাগোনা শুরু হয়েছে। এমন সময়েই শুরু হল এলোপাথাড়ি গুলি। বন্দুকবাজের হামলায় আমেরিকায় মৃত্যু হল ১০ জনের। গুরুতর জখম হয়েছেন তিন জন।

শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কের বাফেলো শহরে ঘটনাটি ঘটেছে। বন্দুকবাজকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে। মৃতদের মধ্যে অধিকাংশই কৃষ্ণাঙ্গ হওয়ায় বাফেলো শহরের পুলিশ মনে করছে, বর্ণবিদ্বেষ থেকেই হামলা চালিয়েছে বছর আঠারোর ওই বন্দুকবাজ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বন্দুকবাজের পরনে ছিল সেনা-পোশাক। মাথায় একটি হেলমেট ছিল। গাড়ি থেকে নেমেই বাফেলোর ‘টপস ফ্রেন্ডলি মার্কেট’-এ এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে সে। বন্দুকবাজের মাথার হেলমেটে একটি ক্যামেরাও লাগানো ছিল, যা দিয়ে অনলাইনে গোটা ঘটনার লাইভ সম্প্রচারও করা হচ্ছিল বলে জানান এক প্রত্যক্ষদর্শী। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। আত্মসমর্পণের বদলে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছিল হামলাকারী। শেষ পর্যন্ত তাকে আত্মসমর্পণ করতে বাধ্য করে পুলিশ। বন্দুকবাজের বিরুদ্ধে বিরুদ্ধে একাধিক কঠোর ধারায় মামলা রুজু হয়েছে বলে জানান বাফেলো শহরের পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগ্লিয়া।

তিনি বলেন, ‘‘১০ জনের মৃত্যু হয়েছে। তিন জন গুরুতর জখম। হতাহতদের মধ্যে অধিকাংশই কৃষ্ণাঙ্গ। বর্ণবিদ্বেষ থেকেই এই হামলা বলে মনে হচ্ছে প্রাথমিক ভাবে। কেউ এই ঘটনায় উস্কানি দিয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#new yorks, #shooting

আরো দেখুন