রাজ্য বিভাগে ফিরে যান

আজ জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী, খড়গপুরে সাইকেল কারখানার শিলান্যাস

May 17, 2022 | 2 min read

আজ, মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উভয় জেলাতেই প্রশাসনিক বৈঠক এবং দলের কর্মিসভা করবেন তিনি। প্রশাসনিক কাজের অগ্রগতি খতিয়ে দেখার পাশাপাশি এই পর্বেই দুই জেলায় দলকে সুসংহত করতে গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদক্ষেপও নিতে পারেন তৃণমূল সভানেত্রী। বৈঠক করবেন দলের ব্লক স্তরের নেতা-কর্মীদের সঙ্গে। সম্প্রতি শেষ হওয়া বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিনিয়োগকারীদের সদর্থক ভূমিকায় রাজ্যে শিল্পস্থাপনকে এখন ‘পাখির চোখ’ করেছেন প্রশাসনিক প্রধান। জঙ্গলমহল সফরের এই পর্বে শুধু প্রশাসনিক এবং রাজনৈতিক পদক্ষেপই নয়, শিল্পস্থাপনেও বড়সড় ঘোষণা করবেন তিনি। খড়্গপুরে একটি সাইকেল কারখানা স্থাপনের বিষয়টি আজ, মঙ্গলবার জনসমক্ষে উপস্থাপন করবেন তিনি। এ রাজ্যেরই এক বিনিয়োগকারীর প্রস্তাব মেনে খড়্গপুরেই সাইকেল কারখানা গড়ার ছাড়পত্র দিয়েছে নবান্ন, চিহ্নিত হয়েছে জমিও। সেই কারখানা সম্পর্কিত গুরুত্বপূর্ণ ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, প্রস্তাবিত এই কারখানায় প্রায় ৫ হাজার কর্মসংস্থান হওয়ার কথা।

আগামী বছর পঞ্চায়েত নির্বাচন। তার আগে মমতার এই জেলা সফর বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ বলেই ওয়াকিবহাল মহলের মত। তবে এই সময়ে তাঁর জঙ্গলমহল সফরকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরাও। তিন-দিনের জেলা সফরে জঙ্গলমহলের জন্য একাধিক প্রকল্পের ঘোষনা করবেন তিনি। অন্যদিকে, বিভিন্ন ইস্যুতে বার্তা দেবেন দলের কর্মীদেরও। দুর্নীতি হোক বা কোনও অপ্রীতিকর ঘটনা, জড়িত থাকলে দলের কর্মীদেরও রেয়াত করা হবে না— এই বার্তা আগেই দিয়েছেন তিনি। পুলিসকেও নির্দেশ দিয়েছেন, রং বাছাই না করে পদক্ষেপ নিতে।

সম্প্রতি, পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় অবৈধ ভাবে গাছ কাটা মামলায় গ্রেপ্তার হয়েছেন তৃণমূল কংগ্রেস পরিচালিত কড়সা গ্রাম পঞ্চায়েতের প্রধান। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট জেলা পরিষদের কর্তাদের একাংশের বিরুদ্ধেও ‘নিশ্চুপ’ থাকার অভিযোগ উঠেছে। প্রসঙ্গত, এই ঘটনাতেও জেলা প্রশাসনকে কড়া পদক্ষেপ নিতে আগেই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ওয়াকিবহাল মহলের মতে, জেলা সফরে গিয়েও দুর্নীতি থেকে শুরু করে গোষ্ঠীদ্বন্দ্ব একাধিক ইস্যুতেই কড়া অবস্থান নেবেন মমতা। প্রয়োজনে, জেলা স্তরে বিভিন্ন পদে নিযুক্ত জনপ্রতিনিধিদের রদবদলও করতে পারেন তিনি। এই জেলায় তাঁর দলের সাংগঠনিক পদেও কিছু রদবদল আসতে পারেন বলে রাজনৈতিক মহলে জল্পনা। দু’সপ্তাহ আগে জেলা শাসকদের সঙ্গে একটি বৈঠকে জঙ্গলমহলে মাওবাদী আতঙ্কের জন্য বিজেপি’র দিকে আঙুল তুলেছিলেন মমতা। এবার জেলায় গিয়ে তা নিয়ে তিনি কী বার্তা দেন, সে দিকেই সকলের নজর রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #jangalmahal

আরো দেখুন