কলকাতা বিভাগে ফিরে যান

কেন উপাচার্য সুরঞ্জন দাসের নামে নিখোঁজ পোস্টার পড়ল বিশ্ববিদ্যালয় চত্বরে?

May 17, 2022 | < 1 min read

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস ‘নিখোঁজ’। তাঁর ছবি সম্বলিত পোস্টার পড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আনাচেকানাচে। উপাচার্যের সন্ধান পেলে খবর দেওয়ার জন্য যোগাযোগও করতে বলা হয়েছে। মঙ্গলবার এমনই ছবি দেখা গেল খোদ উপাচার্যের ঘরের সামনে, অরবিন্দ ভবনের সামনে। তা ছাড়া, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের যত্রতত্র দেখা যাচ্ছে এই পোস্টার। ব্যাপারটা কী?

ইঞ্জিনিয়ারিং ছাত্র সংসদের (ফেটসু) চেয়ারপার্সন অরিত্র মজুমদারের দাবি, বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষা শুরু হয়েছে। পড়ুয়ারা ক্লাসে আসছেন। কিন্তু উপাচার্য এখনও বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। তাঁর আরও দাবি, ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম ও দ্বিতীয় বর্ষের বেশ কিছু পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই নোটিস দেখে অনেকেই আগের পরীক্ষা দিতে আসেননি। তাঁরা ভেবেছিলেন, ১৯ তারিখ পরীক্ষার নতুন যে তারিখ নির্ধারণ করা হয়েছে ওই তারিখে পরীক্ষায় বসবেন। কিন্তু পরে দেখা যায় ওই নোটিস অনুযায়ী আর পরীক্ষা নেওয়ার কোনও ব্যবস্থাই নেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ব্যাপারে কোনও উচ্চবাচ্য করছেন না তাঁরা। পরীক্ষা না হওয়ায় অনিশ্চয়তার মধ্যে পড়েছেন পড়ুয়ারা।

অরিত্রের কথায়, ‘‘নোটিস দিয়ে, নিজেরাই সেই নোটিস অনুযায়ী কাজ করছেন না। কর্তৃপক্ষের এমন কাজ মেনে নেওয়া যায় না। এর দায় প্রতিষ্ঠানের প্রধান হিসেবে উপাচার্যকে নিতেই হবে। কিন্তু সেই সমস্যার কথা যে উপাচার্যকে পড়ুয়ারা জানাবেন, তারও কোনও রাস্তা নেই। কারণ, তিনি বিশ্ববিদ্যালয়ে আসছেন না।’’ এই প্রেক্ষিতে উপাচার্যের নামে ‘নিখোঁজ’ পোস্টার পড়েছে বিশ্ববিদ্যালয়ে। তবে ছাত্র সংগঠনের তরফে ওই পোস্টার দেওয়া হয়নি বলেই দাবি করা হয়। এই পোস্টার প্রসঙ্গে উপাচার্য সুরঞ্জন দাসের এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দিতে রাজি হননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Suranjan Das, #missing posters, #jadavpur university, #Poster

আরো দেখুন