রাজ্য বিভাগে ফিরে যান

এসএসসি মামলায় নবম দশম শিক্ষক নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ ডিভিশন বেঞ্চের

May 18, 2022 | < 1 min read

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এবার স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-সি ও গ্রুপ-ডি নিয়োগের ব্যাপারেও সিবিআই তদন্তের নির্দেশ দিল। ডিভিশন বেঞ্চ এবার একক বেঞ্চের নির্দেশ ও পর্যবেক্ষণের সঙ্গে সহমত পোষণ করেছে। বুধবার বেঞ্চের ১১১ পাতার রায়ে বলা হয়েছে, নিয়োগ দুর্নীতিতে রাজ্যের উঁচু পর্যায়ের অফিসাররা জড়িত, এমনকি নাম জড়িয়েছে তখনকার শিক্ষামন্ত্রীরও।

এই রায়ে স্কুল সার্ভিস কমিশন বা বকলমে রাজ্য সরকার বড়সড় ধাক্কা খেল হাইকোর্টের কাছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের নির্দেশকেই বহাল রেখেছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ এবং গোটা মামলা ফের ওই বেঞ্চেই পাঠিয়ে দিয়েছে।

রায়ে বলা হয়েছে, একক বেঞ্চের নির্দেশ অনুযায়ী, গ্রুপ-সি এবং গ্রুপ-ডির নিয়োগের ক্ষেত্রে অনুসন্ধান চালবে সিবিআই । কোনও আর্থিক লেনদেন হয়েছে কি না, তাও খতিয়ে দেখবে সিবিআই। যথাযথ তথ্য প্রমাণের ভিত্তিতে আদালত সিবিআই তদন্তের নির্দেশ দিতেই পারে, বলেছে ডিভিশন বেঞ্চ। একক বেঞ্চ কোনও রকম সীমা অতিক্রম করেছে বলে মনে করছে না ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চের রায়ে সব মিলিয়ে যে রাজ্য সরকার চরম স্বস্তিতে পড়ল বলেই মনে করছে অনেকেই।

অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের তদন্ত কমিটি যে সুপারিশ করেছিল, একক বেঞ্চ সেই সুপারিশ গ্রহণ করতে পারবে, এদিন রায় দিতে গিয়ে জানিয়েছে ডিভিশন বেঞ্চ। সেই অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশও বেঞ্চ দিতে পারে।

এদিন রায় দিতে গিয়ে ডিভিশন বেঞ্চ আরও বলেছে, অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের তদন্ত কমিটি যে সুপারিশ করেছিল, একক বেঞ্চ সেই সুপারিশ গ্রহণ করতে পারবে। সেই অনুযায়ী বেঞ্চ প্রয়োজনীয় নির্দেশও দিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #CBI, #SSC, #investigation

আরো দেখুন