কলকাতা বিভাগে ফিরে যান

করোনার ক্ষরা কাটিয়ে উজ্জীবিত কুমোরটুলি, বিদেশ যাচ্ছে রেকর্ড-সংখ্যক দুর্গা প্রতিমা

May 21, 2022 | < 1 min read

কুমোরটুলির মৃৎশিল্পী, ছবি সৌঃ অরিন্দম, ফেসবুক

করোনা আবহে গত দুই বছর দুর্গাপুজোর জৌলুস অনেকটাই কমেছিল শহরে। কতটা বড় করে পুজো করা যাবে তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন অনেক পুজো উদ্যোক্তা। যার জেরে মাথায় হাত পড়েছিল কুমোরটুলির মৃৎশিল্পীদের। করোনা পরিস্থিতিতে ক্ষরা কাটিয়ে ইতিমধ্যেই এই বছর কলকাতা শহর থেকে বিদেশে পাড়ি দিল দুর্গা প্রতিমা।

এবছর কুমোরটুলি থেকে রেকর্ড সংখ্যক দুর্গাপ্রতিমা বিদেশ পাড়ি দিচ্ছে। পাশাপাশি, ইউনেস্কো দুর্গাপুজোকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার ফলে এবছর দুর্গাপুজো বেড়েছে, মনে করছেন মৃৎশিল্পীরা। শিল্পীদের হিসেবে অনুযায়ী, এই বছর কুমোরটুলির বিভিন্ন স্টুডিও থেকে বিদেশ পাড়ি দেওয়া মূর্তির সংখ্যা প্রায় শতাধিক। আর এই মূর্তি যাচ্ছে সুদূর আমেরিকা, ইতালি, জাপান, জার্মানি, দুবাই, কিংবা ইংল্যান্ড।

কুমোরটুলির নানা মৃৎশিল্পী, যথা, মিন্টু পাল, সনাতন পাল (জুনিয়র) কিংবা বাসুদেব পালের পাশাপাশি আরও অনেক ছোটখাট শিল্পীও ভারতের বাইরে পাঠাচ্ছেন তাদের তৈরি প্রতিমা। ফাইবারের হোক বা মাটির, বিদেশে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত সপরিবারে উমা। গত দু’বছর অনেক পুজো কমিটি অর্ডার দিয়েও শেষ মুহূর্তে পুজো বাতিল করেছেন। পাশাপাশি, নানা দেশে বলবৎ ছিল অনেক ধরণের লকডাউন বিধিনিষেধ। কিন্তু এবছর পরিস্থিতি অনেকটাই ভালো। তাই আশায় বুক বাঁধছেন মৃৎশিল্পীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kumartuli, #Covid situation, #Durga Idols

আরো দেখুন