বিবিধ বিভাগে ফিরে যান

দুর্গাপুজোর উত্তেজনা থেকে ফুলকপির সিঙাড়া – মিস করেন ইংল্যান্ডের প্রথম বাঙালি মেয়র রিমা

May 22, 2022 | 3 min read

সুদূর ইংল্যান্ডের বার্নার্ড ক্যাসেল। ;সেখানকার মেয়র নির্বাচিত হয়েছেন বঙ্গতনয়া রিমা চ্যাটার্জী। পাকাপাকিভাবে এখন তিনি ব্রিটেনের বাসিন্দা। তবুও, বাংলার প্রতি রয়ে গেছে টান। আর এই নিয়েই দৃষ্টিভঙ্গির সঙ্গে আলাপচারিতা হল রিমা চ্যাটার্জীর।

দৃষ্টিভঙ্গি: বার্নার্ড ক্যাসেলের প্রথম ভারতীয় বংশোদ্ভূত মেয়র নির্বাচিত হওয়ার জন্য আপনাকে অনেক অভিনন্দন। কলকাতা থেকে যুক্তরাজ্য, কেমন ছিল এই যাত্রাপথ?*

রিমা: প্রমিসিং, এক্সাইটিং, চ্যালেঞ্জিং! আমরা যখন কলকাতা ছেড়ে নতুন সংসার পাততে লাগোসে গেলাম, তখন আমাদের দুই সন্তানই খুব ছোট। কীভাবে কী হবে, সে বিষয়ে আমাদের কোন ধারণাই ছিল না। কিন্তু আমরা সেখানে ১০টি সুন্দর বছর অতিবাহিত করেছি। আমরা অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়েছি এবং সেখানকার বন্ধুরা আমাদের পরিবারের মতো হয়ে উঠেছে। তারপর আমরা যুক্তরাজ্যে চলে আসি। আবারও একই অবস্থা – কীভাবে, কী হবে কোন ধারণা ছিল না। কিন্তু আমি মনে করি, আমরা সব ঠিকভাবেই করছি।

দৃষ্টিভঙ্গি: স্কুলে পড়াকালীন আপনি কি কখনও ভেবেছিলেন, কোনও এক ইংলিশ কাউন্টির একটি শহরের মেয়র হবেন আপনি?

রিমা: কখনওই না! আমি বাতাসে ড্যাফোডিলের নাচের স্বপ্ন দেখতাম। Daffodils আমার প্রিয় কবিতাগুলির মধ্যে একটি। ম্যাজিকের মতো রহস্যময় জঙ্গলের মধ্য দিয়ে হাঁটা। এটাই ছিল ইংল্যান্ড নিয়ে দেখা আমার স্বপ্নের পরিধি!

একটি স্মরণ অনুষ্ঠানে রিমা চ্যাটার্জী
ছবি সৌজন্যে: রিমা চ্যাটার্জী

দৃষ্টিভঙ্গি: যুক্তরাজ্যনিবাসী একজন ভারতীয় এবং একজন বাঙালি হিসেবে আপনি এখানে সবচেয়ে বেশি কী মিস করেন?

রিমা: দুর্গাপুজোর উত্তেজনা! আমার বাবাকে দুর্গাপুজোর তর্পণ করতে দেখা। প্যান্ডেল হপিং, কলাপাতায় ষষ্ঠীর ডিনার পরিবেশন, মেঝেতে বসা। লুচি, আলুর দম, ছোলার ডাল, ছক্কা, ভাজাভুজি খাওয়া। এবং কনডেন্সড মিল্ক! সাজগোজ ও নতুন কাপড়-জামা। ঘরময় ধুনোর গন্ধ। এই জিনিসগুলোর সত্যিই কোন বিকল্প হয় না। আমি বাড়িকে মিস করি। পরিবার আর বিয়েবাড়ির নিমন্ত্রণ মিস করি।

দৃষ্টিভঙ্গি: আপনার প্রিয় বাঙালি খাবার কী?

রিমা: আমি অনেক রান্না করি এবং আমি মনে করি আপনি যেখানেই থাকুন না কেন, বেশিরভাগ জিনিসই রান্না করা সম্ভব। কিন্তু আপনি যতই চেষ্টা করুন না কেন; কিছু জিনিস ঠিক ততটা ভাল হয় না। চপ কাটলেট! ফুলকপির সিঙাড়া। পাটিসাপটা। ময়দার ফুলকো লুচি! আর গরমের দিনে সর্ষের তেল, কাঁচা লঙ্কা ও বিটনুন দিয়ে কাঁচা আম মাখা।

স্বামী এবং ছেলেদের সাথে রিমা চ্যাটার্জী
ছবি সৌজন্যে: রিমা চ্যাটার্জী

দৃষ্টিভঙ্গি: পরিবারের প্রতি আপনার দায়িত্ব এবং মেয়র হিসেবে আপনার কর্তব্য – এই দুয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখেন কীভাবে?

রিমা: আমাদের দুই ছেলেই বড় হয়ে গিয়েছে এবং তারা এখন আর আমাদের সঙ্গে থাকে না। এখন আমদের আদর-ভালোবাসার দুটি চারপায়ের মেয়ে রয়েছে! তাদের অনেক নজরে নজরে রাখা প্রয়োজন এবং আমি নিশ্চিত করি তারা যেন সেটা পায়। কোনও কোনও দিন অন্যদিনের তুলনায় সত্যিই খুব কঠিন লাগে। কিন্তু আমার স্বামী এবং কর্মক্ষেত্রে আমার টিমের সহযোগিতার জন্য আমি ভালভাবে কাজ করতে পারি।

বার্নার্ড ক্যাসেল শহরের ক্রিয়ারের সাথে রিমা চ্যাটার্জী
ছবি সৌজন্যে: রিমা চ্যাটার্জী

দৃষ্টিভঙ্গি: আপনি পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। প্রথমবারের তুলনায় দ্বিতীয়বার ঠিক কতটা চ্যালেঞ্জিং হবে?

রিমা: চাপের বিষয় একটাই। আমি যা অর্জন করেছি তা ধরে রাখা। আমি কখনই আশা করিনি যে আবার নির্বাচিত হব!

দৃষ্টিভঙ্গি: Gen Z এর নতুন চিন্তাধারা নাকি অভিজ্ঞ প্রবীণ মানুষজন – পরামর্শ এবং মতামতের জন্য আপনি কার উপর বেশি নির্ভর করবেন?

রিমা: উভয়ের উপরেই করব! আমি স্কুলে এবং তরুণদের সঙ্গে অনেকটা করে সময় কাটাই। তাদের চিন্তা-ভাবনা শুনতে হবে এবং তাদের দৃষ্টিভঙ্গিও অগ্রগতির জন্য আবশ্যক। তবে, সিনিয়রদের অভিজ্ঞতা এবং জ্ঞানের সম্পদকে কেউ উপেক্ষা করতে পারে না।

একটি অনুষ্ঠানে ইংল্যান্ডের অন্যান্য শহরের মেয়রদের সাথে রিমা চ্যাটার্জী
ছবি সৌজন্যে: রিমা চ্যাটার্জী

দৃষ্টিভঙ্গি: অবসর সময়ে আপনি কী করেন? কী করতে সবচেয়ে বেশি পছন্দ করেন?

রিমা: যেহেতু আমি হসপিটালিটি ক্ষেত্রের সাথে যুক্ত, তাই অবসর সময় খুব একটা পাইনা। যতটুকু পাই, তার পুরো সদ্ব্যবহার করার চেষ্টা করি। কয়েক দিনের ছুটি পেলে পোষ্য সারমেয়কে নিয়ে যুক্তরাজ্যের সুন্দর জায়গা ঘুরে দেখতে গাড়ি করে বাড়িয়ে পড়ি। কতকিছু দেখার আছে! মাঝে মাঝে ছোট ডে ট্রিপেও যাই! তাছাড়া, বাগান পরিচর্যা করা, হাঁটা বা শুধু আমার কুকুরের সঙ্গে সোফায় বসে থাকা এবং টেলিভিশন দেখা আমি উপভোগ করি!

দৃষ্টিভঙ্গি: আপনি কি ভারতীয় রাজনীতি ফলো করেন? বাংলা এবং ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আপনার মতামত কী?

রিমা: দুর্ভাগ্যবশত আমি রাজনীতির খুব একটা ভক্ত নই! আমার স্বামী মাঝে মধ্যে আমাকে রাজনীতির খবর দেয়। এইটুকুই। আমি রাজনীতি থেকে দূরে থাকারই চেষ্টা করে চলি, ভবিষ্যতেও চলব।

TwitterFacebookWhatsAppEmailShare

#England, #rima chatterjee

আরো দেখুন