রাজ্য বিভাগে ফিরে যান

অ্যাপ নির্ভর বাইকগুলিকে নিয়ন্ত্রণে আনতে কমিটি গঠন রাজ্যের

May 22, 2022 | 2 min read

ছবি সৌজন্য: The News Minute

কলকাতায় দাপট বাড়ছে অ্যাপ নির্ভর বাইকের। বাইক ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে বাইকও। কিন্তু, এখনও পর্যন্ত অ্যাপ নির্ভর বাইকগুলির নিয়ন্ত্রণে কোনও সরকারি বিধি নেই। অ্যাপ নির্ভর বাইকগুলিতে যাতে অ্যাপ ক্যাবের মতো কোনও সমস্যা না হয়, তার জন্য আগেই বাইকগুলোকে নিয়ন্ত্রণ করতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।

অ্যাপ নির্ভর বাইকের ভাড়া এবং অন্যান্য বিষয় নির্ধারণ করতে চার সদস্যের কমিটি গঠন করতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। জানা গিয়েছে এই কমিটিই বিধি নির্ধারণ করবে। তবে নবান্নের অনুমোদন পেলেই নয়া বিধি চালু হয়ে যাবে বলে পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে।

রাজ্য পরিবহন দপ্তর সূত্রে খবর, শহরে প্রায় ১০ হাজার অ্যাপ নির্ভর বাইক চলাচল করে। তবে এই সমস্ত বাইককের জন্য এখনও পর্যন্ত কোন সরকারি নিয়মবিধি না থাকায়, ক্যাবের মতো সমস্যার হচ্ছে। প্রসঙ্গত, ক্যাবের ক্ষেত্রেও সরকারি বিধি না থাকার ফলে যাত্রীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এবার এই সমস্যার সমাধান করতে চাইছে রাজ্য সরকার।

রাজ্যের গড়া ওই কমিটি অ্যাপ নির্ভর বাইকের ন্যূনতম ভাড়া ঠিক করার পাশাপাশি বাণিজ্যিক গাড়ির মতো বাইকে হলুদ নম্বর প্লেট ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। নবান্নের অনুমোদন পেলেই বাইকের ক্ষেত্রে কমিটির সুপারিশ মেনে বিধিনিষেধ কার্যকর হবে। এর ফলে অ্যাপ নির্ভর বাইক নিয়ন্ত্রণ সম্ভব হবে বলেই জানিয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। অন্যদিকে, অ্যাপ ক্যাবের ক্ষেত্রেও একাধিক বিধিনিষেধ জারি করার কথা জানিয়েছিল পরিবহণ দপ্তর। কিন্তু বিধিনিষেধ এখনও কার্যকর হয়নি। যার ফলে অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে নিত্যদিনই অভিযোগ বাড়ছে। ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনের পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে অ্যাপ ক্যাব নিয়ে প্রায় তিন হাজারেরও বেশি অভিযোগ জমা পড়েছে। ওলা,উবেরের ক্ষেত্রে খুব দ্রুত বিধি কার্যকর হবে বলেই জানিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। বাইক নিয়ে বৈঠক চলছে বলেও জানান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bikes, #App bikes, #West Bengal, #committee

আরো দেখুন