রাজ্য বিভাগে ফিরে যান

নিয়োগে স্বচ্ছতা আনতে পরীক্ষায় নয়া নিয়ম আনছে SSC?

May 23, 2022 | < 1 min read

শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে কোনঠাসা রাজ্যের শাসক দল। কলকাতা হাইকোর্টের একের পর এক রায় চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্যজুড়ে। এবার শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনতে নয়া উদ্যোগ SSC-র। একাধিক নতুন নিয়ম নিয়ে আসছে SSC। এবার থেকে এসএসসি পরীক্ষা হবে ওএমআর শিটে। এসএসসির তরফে এমনই জানা গিয়েছে। চাকরি নিয়োগের পরীক্ষায় স্বচ্ছতা আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। যদিও সরকারিভাবে কিছুই জানানো হয়নি। তবে শিক্ষা দপ্তর সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন এসএসসির কিছু পরীক্ষা ওএমআর শিটে হত এবং বেশকিছু পরীক্ষা লিখিত হত। বিষয়ভিত্তিক পরীক্ষাগুলো লিখিতই হত। তবে রাজ্যের শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, এখন থেকে এসএসসির যেকোনও পরীক্ষা, হেডমাস্টার থেকে শিক্ষক নিয়োগ বা গ্রুপ সি-ডি নিয়োগ, সব কিছুই ওএমআর শিটে নেওয়া হবে।

স্কুল সার্ভিস কমিশন মনে করছে, ওএমআর শিটে পরীক্ষা হলে স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা বজায় থাকবে। পরীক্ষা নেওয়ার পরে একটি মডেল উত্তরপত্র স্কুল সার্ভিস কমিশন ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে। ওই নমুনা উত্তরপত্রে দেখে পরীক্ষার্থীরা বুঝতে পারবেন যে, তাঁরা কটি প্রশ্নের উত্তর সঠিক দিয়েছেন। ​উত্তরপত্রের কোন বিষয়ে, কোন পরীক্ষার্থীর কোন অভিযোগ থাকলে, তিনি তা কমিশনকে জানাতে পারবেন।

তারপর কমিশন বিশেষজ্ঞ কমিটির সঙ্গে সে বিষয়ে আলোচনা করবে। বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতেই উত্তর চূড়ান্ত করা হবে। এরপর সংশোধিত মডেল উত্তরপত্র ফের ওয়েবসাইটে আপলোড করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #calcutta high court, #SSC

আরো দেখুন