আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

একসময় ভিসা পাননি নিজেই, টোকিওতে সেই মার্কিন রাষ্ট্রপতির মুখোমুখি মোদী

May 24, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: cbsnews.com

সালটা ২০০৫। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি তখন জর্জ ডব্লিউ বুশ। সেই সময় মার্কিন সফরের জন্য প্রয়োজনীয় ভিসা দেওয়া হয়নি গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কারণ, ২০০২ র গুজরাত দাঙ্গা। তারপর ওবামা এবং ট্রাম্প সরকারের সময় থেকে আবার মার্কিন সফরে অবশ্য গেছেন মোদী। কিন্তু মোদীর আমলে ভারতের সাধারণ মানুষ, বিশেষ করে পড়ুয়াদের জন্য মার্কিন ভিসা পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। একটা সময় এইচ ওয়ান বি ভিসা বাতিলের হুমকিও দিয়েছিল মার্কিন সরকার, যার ৭০ শতাংশই পেয়ে থাকে ভারতীয়রা।

মঙ্গলবার সকালে টোকিওর কোয়াড বৈঠকে মুখোমুখি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকের আগে অবশ্য আমেরিকার দিক থেকে বার্তা দেওয়া হয়, মানবাধিকার, স্বাধীনতায় হস্তক্ষেপ ইত্যাদির রকমফের দেখলে সোচ্চার হবে মার্কিন যুক্তরাষ্ট্র , ভারতের বিরোধীরা ঠিক এই বিষয়গুলি নিয়েই বিঁধেছেন মোদীকে।

রাষ্ট্রপতি ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল নরেন্দ্র মোদীর, সে খবর কারোরই অজানা নয়। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ার কাছ থেকে তেল কিনেছে মোদী সরকার। এই অবস্থায় আমেরিকার সঙ্গে কতটা সমঝোতা করতে পারবেন মোদী, সেটা বলবে ভবিষ্যৎ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joe Biden, #Japan, #TOKYO, #Narendra Modi

আরো দেখুন