রাজ্য বিভাগে ফিরে যান

করোনা কাঁটা কাটিয়ে চুরুলিয়ায় ফের আয়োজিত হতে চলেছে নজরুল মেলা

May 25, 2022 | 2 min read

করোনা আবহে চলে গিয়েছে দুটো বছর। এবার করোনার দাপট কমতেই ফের চুরুলিয়ায় আয়োজিত হতে চলেছে নজরুল মেলা। এবারই প্রথম কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত হতে চলেছে মেলা। বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে প্রশংসিত করে উপাচার্যকে চিঠি পাঠিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগে নজরুল অ্যাকাডেমির উদ্যোগে এই মেলার আয়োজিত হত। সে সময় মেলা চলত সাতদিন। কিন্তু এবার মেলার দিন সংখ্যা কমিয়ে তিনদিনে নিয়ে আসা হয়েছে। যার ফলে অনেক শিল্পীই আক্ষেপ করছেন। এই উদ্যোগকে অনেকেই স্বাগত জানাচ্ছেন।

জামুড়িয়া থানার চুরুলিয়ার এক দরিদ্র পরিবারে তাঁর জন্ম। কবির ১২৩তম জন্মদিবস উপলক্ষ্যে সাজো সাজো রব চুরুলিয়ায়। কবির সংগ্রহশালার দেওয়ালগুলো তাঁর ছবি দিয়ে সেজে উঠছে। প্রমীলা মঞ্চও নতুন রূপে সেজে উঠেছে। মেলার স্টলের কাজও প্রায় শেষ পর্যায়ে। বৃহস্পতিবার ২৬ মে প্রভাতফেরির মাধ্যমে নজরুল জন্মোৎসবের সূচনা হবে। সকাল ১০টায় মেলার উদ্বোধন করা হবে। ২৬ থেকে ২৮ মে তিনদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা অবধি সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। নজরুল সঙ্গীত, নৃত্য, কবিতা ইত্যাদি পরিবেশন করা হবে। মেলার শেষদিনে কবির দৌহিত্র কাজি অরিন্দম গিটারে নজরুল সঙ্গীত পরিবেশন করবেন। 

কবির ভাইপো নজরুল অ্যাকাডেমির সম্পাদক রেজাউল করিম জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় মেলার সব দায়িত্ব নিয়েছে। তারা বিদ্রোহী কবিতাকে উপজীব্য করেই এবছর নজরুল মেলা আয়োজন করছেন। কবির বিখ্যাত কবিতা বিদ্রোহীকে সামনে রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিদ্রোহী কবিতা স্বাধীনতা সংগ্রামে এক অনন্য মাত্রা এনে দিয়েছিল। ১৯২২ সালের ৬ জানুয়ারি বিজলি পত্রিকায় কবিতাটি প্রকাশিত হয়। তারপর প্রবাসী, ধূমকেতু, বসুমতি সর্বত্রই ছাপা হয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও প্রশংসায় ভরিয়ে দেন। এই কবিতাই নজরুলকে খ্যাতির শিখরে পৌঁছে দিয়েছিল। ইংরেজ শাসকদের রোষে পড়লেও, তিনি হয়ে ওঠেন প্রতিবাদী চরিত্র।

নজরুলগীতি শিল্পী সোনালি কাজি কথায়, দু-বছর পর ফের নজরুল মেলা হচ্ছে। এর থেকে ভাল আর কিছুই হয় না। তবে তাদের আক্ষেপ বিশ্ববিদ্যালয় যেখানে মেলা আয়োজনের দায়িত্ব নিয়েছে, সেখানে মেলার দিন বাড়ার কথা। অথচ দিন সংখ্যা কমে গেল। তাদের চাওয়া বিশ্বভারতী ও শান্তিনিকেতন যেমন সমার্থক হয়ে রয়েছে, কবিতীর্থ চুরুলিয়া এবং কাজি নজরুল বিশ্ববিদ্যালয় তেমনই সমার্থক হোক। সারা বছর যেন চুরুলিয়ায় নানা কর্মসূচি নেওয়া হোক, এটাই চান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kazi Nazrul Islam, #birth anniversary, #Nazrul mela, #Churulia

আরো দেখুন