বিনোদন বিভাগে ফিরে যান

তথ্য বিকৃতির অভিযোগ, শ্যাম বেনেগালের ‘মুজিব’ এর বিরুদ্ধে ক্ষুব্ধ বাংলাদেশ

May 26, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: India Today

শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষে তাঁকে নিয়ে তৈরি হচ্ছে জীবনীচিত্র। ‘কান ২০২২’-এ মুক্তি পেল ‘মুজিব: দ্য মেকিং অব এ নেশন’-এর টিজার। জন্মশতবর্ষে ‘বঙ্গবন্ধু’কে শ্রদ্ধা জানাতে এই জীবনীচিত্র যৌথভাবে তৈরি করেছে ভারত ও বাংলাদেশ। ২০২২-এর কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পেল শেখ মুজিবর রহমানের জীবনীচিত্র ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’-এর প্রচার ঝলক। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় এ ছবি তৈরি করেছেন বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগল।

তবে এবার পরিচালক শ্যাম বেনেগলের ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ ছবির ট্রেলার নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়ল গোটা বাংলাদেশে। ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি বঙ্গবন্ধুর এই বায়োপিকে মুজিবর রহমানের চরিত্রে দেখা যাবে ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা আরফিন শুভকে। কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে এই ছবির ট্রেলার। আর ট্রেলার প্রকাশ্যে আসার পর থেকেই শ্যাম বেনেগলের এই ছবি ঘিরে বিতর্ক শুরু।

এই ছবিতে এমন কিছু তথ্য দেওয়া হয়েছে যা কিনা একেবারেই ভ্রান্ত। শুধু তাই নয়, অনেকের দাবি মুজিবের চরিত্রে আরফিন শুভকে মোটেই মানাচ্ছে না। ট্রেলারের একটি দৃশ্যে দেখানো হয়েছে বিখ্যাত ৭ মার্চের ভাসনে বঙ্গবন্ধুর চোখে চশমা। এদিকে পুরনো ছবি বলছে তিনি সেদিন চশমা পরেননি। ট্রেলারে বাংলাদেশের মুক্তি যুদ্ধে দু’ধরনের বাংলাদেশের পতাকা দেখানো হয়েছে। পাশাপাশি, ছবির স্পেশাল এফেক্ট নিয়েও ক্ষুব্ধ সাধারণ মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Controversy, #Bangladesh, #Shyam benegal, #Mujib The making of a nation

আরো দেখুন