দেশ বিভাগে ফিরে যান

ফের যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে আঘাত মোদীর, নতুন শখ ‘ওয়ান নেশন, ওয়ান পুলিস’

May 27, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: ইন্ডিয়া টুডে

‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড’ থেকে ‘ওয়ান নেশন, ওয়ান ইলেকশন’ বার বার দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর আঘাত হেনেছেন নরেন্দ্র মোদী। এবার কেন্দ্রীয় সরকারের নতুন শখ, হোক ‘ওয়ান নেশন, ওয়ান পুলিস ফোর্স’! আর সেই অনুযায়ী কাজও শুরু করে দিয়েছে জাতীয় নিরাপত্তা পরিষদ।

সারা দেশের পুলিসের জন্য ‘এক উর্দি, এক টুপি, এক চিহ্ন, এক পতাকা’ চায় কেন্দ্রীয় সরকার। ই মর্মে সব রাজ্য পুলিসের প্রধানদের (ডিজিপি) চিঠি পাঠিয়েছে জাতীয় নিরাপত্তা পরিষদ। গত ২ মে নিরাপত্তা পরিষদ চিঠি দিয়েছে পশ্চিমবঙ্গের ডিজি মনোজ মালব্যকে। সূত্রের খবর, কয়েকটি রাজ্য যাবতীয় তথ্য পাঠাতে শুরু করেছে। তবে এখনও ১৮টি রাজ্য উত্তর দেয়নি।

এই চিঠির কথা প্রকাশ আসতেই অবিজেপি রা‌জ্যগুলির অভিযোগ, সংবিধানের সপ্তম তফসিল অনুযায়ী, পুলিস ও আইনশৃঙ্খলা রাজ্যের নিয়ন্ত্রণাধীন বিষয় (স্টেট সাবজেক্ট)। তাতে অযাচিত হস্তক্ষেপের অর্থ, যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আঘাত করা এবং সংবিধানকে উপেক্ষা করা। সপ্তম তফসিল ছাড়াও সংবিধানের ২৪৬ অনুচ্ছেদেও পুলিসের উপর রাজ্যের অধিকার প্রতিষ্ঠিত। স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বিভিন্ন রাজ্যের আইনশৃঙ্খলা সংক্রান্ত তথ্যাবলি একত্র করে। এছাড়া রাজ্য পুলিসে কেন্দ্রের তেমন কোনও ভূমিকা নেই।

পুলিস ব্যবস্থায় সংস্কারের নামে রাজ্যের ক্ষমতা কেড়ে নেওয়ার এই অভিসন্ধি মেনে নিচ্ছে না কোনও রাজ্যই।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #PM Modi, #One nation one police

আরো দেখুন