দেশ বিভাগে ফিরে যান

ঠিক যেন হিটলারের জার্মানি, ভারতীয়দের জাতিগত শুদ্ধতা জানতে হবে ডিএনএ পরীক্ষা

June 1, 2022 | < 1 min read

ডিএনএ, ছবি সৌঃ shutterstock

ভারতের জিনগত ইতিহাস ও দেশের বিভিন্ন সম্প্রদায়ের বিশুদ্ধতা খুঁজতে ডিএনএ প্রোফাইলিং কিট এবং অত্যাধুনিক মেশিন কিনছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। ২০১৯ সালে ঘোষিত এই প্রকল্প সম্প্রতি গতি পেয়েছে। সম্প্রতি যন্ত্রপাতি কেনা নিয়ে হায়দ্রাবাদে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন সংস্কৃতি মন্ত্রকের সচিব গোবিন্দ মোহন। এই গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনতে ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

হায়দ্রাবাদের এই বৈঠকে উপস্থিত ছিলেন বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডির অতিরিক্ত প্রফেসর প্রত্নতত্ত্ববিদ বসন্ত এস সিন্ধে এবং লখনৌয়ের বীরবল সাহানি ইনস্টিটিউট অব প্যালিওসায়েন্সেস (বিএসআইপি)-এর সিনিয়র বিজ্ঞানী ও গবেষকরা। এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে অ্যানথ্রোপলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএনএসআই)।

এই প্রকল্পের অধীনে ডিএনএর নমুনা পরীক্ষা করে ভারতীয় জনগোষ্ঠীর উৎপত্তি, তাদের জিনের সংমিশ্রণ, বিন্যাস জানা যবে। পাশাপাশি, দেশের নানা প্রান্তের বিভিন্ন জনগোষ্ঠীর জিনগত বৈচিত্র জানার চেষ্টা করা হবে। অবশ্য, এই খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে জলঘোলা। বিশেষজ্ঞ মহলের মত, রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছে এই প্রকল্প। কেউ কেউ হিটলারের জার্মানির ছায়া দেখতে পাচ্ছেন এই উদ্যোগে।

TwitterFacebookWhatsAppEmailShare

#indian, #Union Ministry of Culture, #DNA test

আরো দেখুন