তথ্য যাচাই বিভাগে ফিরে যান

নজরুল মঞ্চ থেকে KK কে নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে? জানুন ভিডিওর আসল সত্য

June 2, 2022 | 2 min read

অকালেই চলে গেলেন গায়ক কেকে। মঙ্গলবার নজরুলমঞ্চে অনুষ্ঠান ছিল তাঁর। শোয়ের শেষে হোটেলে ফেরার পর অসুস্থবোধ করেন তিনি। তড়িঘড়ি হাসপাতাল নিয়ে গেলে তাঁকে মৃত ঘোষণা করা হয়। তারকা গায়কের এই আচমকা মৃত্যুর সংবাদ প্রকাশ্যে আসতেই শোকস্তব্ধ সঙ্গীতমহল।

গায়কের মৃত্যুর পর থেকেই তাঁর মৃত্যুকে ঘিরে সামাজিক মাধ্যমে ছড়িয়েছে নানা জল্পনা। একাধিক ভিডিও শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

দাবি:

একটি ভিডিও সামাজিক মাধ্যমে রীতিমতো ভাইরাল। দেখা যাচ্ছে কে কে বেশ ক্লান্ত। তাঁর শরীরিভাষা বলেই দিচ্ছিল তিনি অসুস্থ। অনুরাগী থেকে শুরু করে সাধারণ মানুষ, সকলেই ওই ভিডিওটিকে গায়কের মৃত্যুর ঠিক আগের মুহূর্তের ভিডিও বলে দাবি করে সামাজিক মাধ্যমে শেয়ার করছেন।

ভিডিওতে দেখা গিয়েছে, রাস্তা ফাঁকা করে কে কে-কে নিয়ে যাওয়া হচ্ছে। ভিডিওর ক্যাপশনে লেখা হয়, অনুষ্ঠান স্থল থেকে দ্রুত কে কে-কে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এনডিটিভি, সিএনএন, নিউজ ১৮, ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া.কম সহ বহু সংবাদমাধ্যম একই দাবি করে ভিডিওটি প্রচার করেছে।

আসল সত্য:

আদপে ভিডিওটি ওই দিনের অর্থাৎ ৩১ মেরই নয়। ভিডিওটি আগেরদিন অর্থাৎ ৩০মের। KK-এর ভেরিফায়েড ফেসবুক পেজে ৩০ মে তারিখের কিছু ছবি পাওয়া গিয়েছে। ছবিগুলোতে দেখা যায় কেকে কালো রঙের পোলো শার্ট পরে রয়েছেন। ছবির ক্যাপশনে লেখা হয়, “Pulsating gig tonight at Nazrul Mancha. vivekananda college!! Love you all (Sic)”

প্রসঙ্গত, বিবেকানন্দ কলেজ ৩০মে তারিখ নজরুল মঞ্চে কেকে-এর অনুষ্ঠানের আয়োজন করেছিল। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন ওই দিন কেকে কালো পোলো শার্ট পরেছিলেন। শোয়ের শেষে তারাই কেকে-কে করিডর করে বাইরে নিয়ে যান। সেই সময়েই ভিডিওটি তোলা হয়েছিল, অর্থাৎ সামাজিক মাধ্যমে ভাইরাল ভিডিওটি ৩০ মে তারিখের।

এছাড়াও, সেদিনের গোটা অনুষ্ঠানের ভিডিও ইউটিউবে রয়েছে। ভাইরাল ভিডিওটি এবং ৩০ মে KK-এর গানের অনুষ্ঠানের ভিডিও দেখলেই স্পষ্ট বোঝা যাচ্ছে দুটো একই ভিডিও। কেবলমাত্র আবেগেরবশবর্তী হয়ে নেটিজেনরা ৩০ মের ভিডিওকে ৩১ মে ভিডিও দাবি করে পোস্ট করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nazrul Mancha, #Krishnakumar Kunnath

আরো দেখুন