দেশ বিভাগে ফিরে যান

কেরলের বিধানসভা উপনির্বাচনেও হার সিপিএমের, জয়ী কংগ্রেস

June 4, 2022 | < 1 min read

বাংলায় শূন্য পাওয়ার পর, এবার বাম শাসিত কেরলেও হারল সিপিএম। কেরলের এর্নাকুলামের ত্রিক্কাকারা বিধানসভা হয় উপনির্বাচন। সেই নির্বাচনে সিপিএমকে হারিয়ে বিপুল ভোটে জয়ী হয়েছেন প্রয়াত কংগ্রেস বিধায়ক পি টি থমাসের স্ত্রী উমা থমাস। কংগ্রেস তার প্রতিদ্বন্দ্বী সিপিএমকে ২৫ হাজারেরও বেশি ভোটে হারিয়েছে। পেয়েছে প্রায় ৫৩ শতাংশ ভোট। অন্যদিকে সিপিএম পেয়েছে ৩৫ শতাংশ ভোট । আর ৯ শতাংশ পেয়ে তৃতীয় হয়েছেন বিজেপি।

এই উপনির্বাচন জিততে একেবারে তৃণমূল স্তরে নিজেদের শীর্ষ নেতা-মন্ত্রীকে ময়দানে নামিয়েছিল সিপিএম কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। কিন্তু, লাভ হল না। ফলপ্রকাশের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই পরাজয়কে ‘অপ্রত্যাশিত’ আখ্যা দেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

দেশের তিন রাজ্যের উপ নির্বাচনের মধ্যে দু’টিতেই এবার তৃতীয় স্থান পেল বিজেপি। বিজেপির মুখরক্ষা হল একমাত্র উত্তরাখণ্ডে। শুক্রবার ফল ঘোষণা হয় ওড়িশার ব্রজরাজনগর, কেরলের ত্রিক্কাকারা এবং উত্তরাখণ্ডের চম্পাওয়াতে উপনির্বাচনের । সেখানে ওড়িশা ও উত্তরাখণ্ডে জয়ী হয়েছে সেই রাজ্যগুলির শাসকদল যথাক্রমে বিজেডি ও বিজেপি। অন্যদিকে কেরলে সিপিএমকে হারিয়ে দিয়েছে বিরোধী কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #kerala, #CPM

আরো দেখুন