আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ফের সংকটে পাকিস্তান সরকার, দুর্নীতির দায়ে গ্রেপ্তার হতে পারেন প্রধানমন্ত্রী

June 5, 2022 | < 1 min read

কোটি কোটি টাকা তছরুপের অভিযোগে অভিযুক্ত শেহবাজ, ফাইল ছবি

ফের রাজনৈতিক সংকটের মুখে পাকিস্তান। গ্রেপ্তার হতে পারেন দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আর্থিক দুর্নীতি মামলায় তাঁকে গ্রেপ্তার করতে চায় তদন্তকারী সংস্থা এফআইএ। শরিফের গ্রেপ্তারি চেয়ে ইতিমধ্যে আদালতের দ্বারস্থ হয়েছেন তদন্তকারীরা। শুধু তাই নয়, পাক প্রধানমন্ত্রীর ছেলে সুলেমান শাহবাজ ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজকেও হেফাজতে নিয়ে তদন্ত করতে চাইছে পাকিস্তানের ‘ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি’ (FIA)।

মাত্র দুই মাস আগে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করে প্রধানমন্ত্রীর মসনদে বসেন শাহবাজ শরিফ। কিন্তু বাঁধ সাধলো পুরোনো একটি মামলা। ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন শাহবাজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চালায় পাকিস্তানের ‘ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি’। তদন্তকারীদের রিপোর্টে বলা হয়, ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে শরিফ পরিবারের ২৮টি বেনামি ব্যাংক অ্যাকাউন্টের হদিশ পাওয়া যায়। সেগুলির মাধ্যমে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার বেআইনি লেনদেন হয়েছে।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ভরা একটি রিপোর্ট আদালতে জমা দেন এফআইয়ের আইনজীবী। তিনি আদালতে আবেদন করেন প্রধানমন্ত্রী ও তাঁর ছেলের বিরুদ্ধে যে বিশাল অঙ্কের আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে, সেই তদন্তের জন্য তাঁদের গ্রেপ্তারি প্রয়োজন। আগামী ১১ জুন পর্যন্ত মামলা মুলতুবি রেখেছে আদালত। আপাতত অন্তর্বর্তী জামিনে মুক্ত রয়েছেন শাহবাজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #Shehbaz Sharif

আরো দেখুন