রাজ্য বিভাগে ফিরে যান

অনুমোদন মন্ত্রিসভার, রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী

June 6, 2022 | < 1 min read

রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাব রেখেছিল শিক্ষা দপ্তর। সোমবার সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

শুধু তাই নয় এবার থেকে রাজ্যের অধিনস্থ সমস্ত সরকার পোষিত বিশ্ববিদ্যালয়ের আচার্যও হবেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অধীনে যেমন রয়েছে ওয়েস্ট বেঙ্গল হেল্থ সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, তেমনি কৃষি দপ্তরের অধীনে রয়েছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। এর পাশাপাশি রয়েছে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। এই তিন বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন মুখ্যমন্ত্রী।

এতদিন রাজ্যপালই ছিলেন রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য। সম্প্রতি সেই পুরনো নিয়ম বদলে মুখ্যমন্ত্রীকে আচার্য করার প্রস্তাব পেশ করে মন্ত্রিসভার একটি কমিটি। সোমবার প্রস্তাবটি মন্ত্রিসভায় অনুমোদিত হলেও বিষয়টি আইনে পরিণত হতে এখনও সময় লাগবে। এবার প্রস্তাবটি বিধানসভায় অনুমোদনের জন্য একিট বিল আনা হবে। বিধানসভায় ওই বিল পাস হলে তার পর ওই বিল যাবে রাজ্যপালের কাছে অনুমোদনের জন্য।

সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদ থেকে রাজ্যপালকে সরানোর পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ‘ভিজিটর’ পদ থেকেও রাজ্যপালকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। রাজ্যপালের পরিবর্তে ভিজিটর হবেন শিক্ষামন্ত্রী। এই বিষয়েও বিধানসভায় বিল পেশ করতে পারে সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#CM Mamata Banerjee, #universities, #Chancellor

আরো দেখুন