হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি নির্বাচনে জয় নিয়ে সংশয়! মহিলা-সংখ্যালঘু তাসে বৈতরণী পার করতে চান মোদী?

June 6, 2022 | < 1 min read

মহিলা রাষ্ট্রপতি, সঙ্গে মুসলিম উপ-রাষ্ট্রপতি? এবার এরকমই চাল দিয়ে কিস্তিমাত করতে চলেছে মোদী-শাহের সরকার? না, ব্যাপারটা নতুন কিছু নয়। তখন কংগ্রেস আমল, প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংহ। তাঁর আমলেই রাষ্ট্রপতি হয়েছিলেন প্রতিভা পাতিল। উপ-রাষ্ট্রপতি হয়েছিলেন হামিদ আনসারি। খুব সহজেই আবেগকে কাজে লাগিয়ে জয় পায় কংগ্রেস। এবার সেই খেলাই খেলতে চলেছে মোদী-শাহের জোট। এমনটাই জল্পনা।

শুধু মহিলাই নয়, সূত্রের খবর, সম্ভাব্য প্রার্থী হিসেবে বেছে নেওয়া হচ্ছে এক দক্ষিণ ভারতীয় মহিলাকে। দক্ষিণ ভারতে এই মুহূর্তে একটু হলেও একটা পা পেছনে বিজেপি। কেরল এবং তামিল নাড়ুতে বিরোধীদের সরকার। তার ওপরে হিন্দি ভাষাকে রাষ্ট্র ভাষা হিসেবে তুলে ধরতে গিয়ে বিপদে পড়েছে বিজেপি। ব্যাপক ক্ষেপেছেন মালয়ালম, তামিল, কন্নড় এবং তেলেগুভাষীরা। দক্ষিণ ভারত থেকে একজন মহিলাকে রাষ্ট্রপতি করতে পারলে সেটা হবে মোদী-শাহের মাস্টারস্ট্রোক, এক ঢিলেমারা যাবে অনেক পাখি। রাইসিনা হিলে নাম ভাসছে পুদুচেরির উপরাজ্যপাল তামিলি সাই সুন্দরাজনের।

আর, অন্যদিকে সংখ্যালঘু সম্প্রদায় থেকে উপ-রাষ্ট্রপতি হলে বিজেপির মুসলিমবিদ্বেষী ছবি কিছুটা হলেও মেটানো যাবে। উল্লেখ্য, রাজ্যসভার মেয়াদ ফুরিয়েছে বিজেপির একমাত্র সংখ্যালঘু মুখ মুখতার আব্বাস নাকভির। কিন্তু তিনি এবার রাজ্যসভা নির্বাচনের মনোনয়ন পাননি। জল্পনা করা হচ্ছে, এবারে হয়তো তিনি বসবেন রাজ্যসভার অধ্যক্ষের আসনে।

বিভাজন ও জাতপাতের রাজনীতি করাটা বিজেপির কাছে নতুন কিছু নয়। রাষ্ট্রপতি-উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি সেই পন্থাই নেবে কিনা সেটা সময়ই বলে দেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#president, #bjp, #HTK, #President election

আরো দেখুন