রাজ্য বিভাগে ফিরে যান

১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না মোদী সরকার, প্রতিবাদে পথে তৃণমূল

June 6, 2022 | < 1 min read

মোদী সরকারের বঞ্চনার শিকার বাংলা, এই নিয়ে বরাবরই সরব এ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। রাজ্যে ১০০ দিনের কাজের জন্য দিচ্ছে না মোদী সরকার। ২০২১-এর ডিসেম্বর থেকে রাজ্য ১০০ দিনের কাজ টাকা পায় না, সম্প্রতি জেলা সফরে গিয়ে অভিযোগ করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচমাস ধরে প্রাপ্য টাকা না দিয়ে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে নেমেছে কেন্দ্রের বিজেপি সরকার, এমনই অভিযোগ জোড়াফুল শিবিরের। শনিবার ৪ জুন রাজ্যজুড়ে কেন্দ্রের বঞ্চনার পথে নামেন তৃণমূলের নেতা-কর্মীরা, রাস্তায় নেমে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। কেন্দ্রকে অবিলম্বে রাজ্যের সমস্ত পাওনা টাকা দিতে হবে, অন্যথায় দিল্লি অবধি আন্দোলন পৌঁছনোর ডাক দিয়েছে তৃণমূল।

সম্প্রতি জেলা সফরের মঞ্চ থেকেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মোদী সরকারের বঞ্চনার বিরুদ্ধে ৫ ও ৬ জুন রাজ্যের সর্বত্র প্রতিরোধ কর্মসূচি পালিত হবে। দলনেত্রীর কথা মেনে, শনিবার গোটা রাজ্যে বিভিন্ন গ্রাম, শহর ও শহরতলিতে পোস্টার, প্ল্যাকার্ড সহযোগে প্রতিবাদ কর্মসূচিতে পথে নামেন তৃণমূলের নেতা-কর্মীরা। কলকাতা পুরসভার প্রতিটি ওয়ার্ডেও কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ মিছিল ও পথসভার আয়োজন হয়।

বর্ষীয়ান তৃণমূল সাংসদ সৌগত রায়ের কথায়, টাকা না দিলেন শ্রমিকদের কী করে চলবে? কেন্দ্রকে অবিলম্বে ১৫ দিনের মধ্যে ১০০ দিনের কাজে পাওনা সমস্ত টাকা পরিশোধ করার দাবি জানিয়েছেন তৃণমূল সাংসদ। দিল্লি গিয়ে ডেপুটেশন দেওয়ার কথাও শোনা যায় অধ্যাপক-সাংসদের গলায়। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মনে করেন, রাজনৈতিক বিরোধিতার জন্যে রাজ্যের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে মোদী সরকার। সেই কারণেই ১০০ দিনের কাজের প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্র। কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ ছাড়াও বেকারত্ব, জ্বালানির অস্বভাবিক মূল্যবৃদ্ধি, নজিরবিহীন মুদ্রাস্ফীতি, রাষ্ট্রায়ত্ত সংস্থা বেচে দেওয়া-সহ ​আরও নানান বিষয়ে তৃণমূল আন্দোলন নেমেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Protest, #tmc, #100 days Work, #modi govt

আরো দেখুন