রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা থেকে আরও আইএএস তৈরি করতে জেলায় জেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়বে রাজ্য

June 6, 2022 | < 1 min read

বাংলা থেকে যথেষ্ট সংখ্যক আইএএস অফিসার তৈরি হচ্ছে না, যার ফলে প্রশাসনিক স্তরে সৃষ্টি হয় সমস্যার। তাই এবার রাজ্য থেকে পর্যাপ্ত সংখ্যায় আমলা তৈরির লক্ষ্যে জেলায় জেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ অনুযায়ী প্রস্তুতিও শুরু হয়েছে বলে জেলা প্রশাসনিক সূত্রের খবর। আগামী সপ্তাহেই এই প্রকল্পের উদ্বোধন হতে পারে।

সূত্রের খবর, পড়ুয়াদের ইউপিএসসি পরীক্ষার প্রশিক্ষণ দিতে কেন্দ্র তৈরি করার জন্য উপযুক্ত জায়গা দেখতে ইতিমধ্যেই জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। গোটা প্রক্রিয়ার তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয়েছে উচ্চশিক্ষা সচিব মণীশ জৈনকে। তাঁকে সাহায্য করবেন অন্য এক জন আইএএস অফিসার।

জেলার কোনও কলেজকে নির্বাচন করে সেখানেই প্রশিক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা করা হচ্ছে বলে সূত্রের খবর। সেই জেলায় কর্মরত আইএএস অফিসারদের এই প্রশিক্ষণ কেন্দ্রে পড়ানোর দায়িত্ব দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, কলকাতায় সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার ইতিমধ্যেই চালু হয়েছে। এখানে ১০০ আসনের আবাসিক ব্যবস্থাও আছে। প্রশিক্ষণের জন্য রয়েছে শিক্ষকদের প্যানেলও। দিল্লির একটি আইএএস প্রশিক্ষণ কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে কাজ করছে ওই সেন্টার।

TwitterFacebookWhatsAppEmailShare

#WestBengal, #Mamata Banerjee, #Nabanna, #districts, #IAS

আরো দেখুন