রাজ্য বিভাগে ফিরে যান

বেসরকারি স্কুলগুলির মাত্রাতিরিক্ত ফি-এর উপর রাশ টানতে কমিশন গঠনের পথে রাজ্য

June 7, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: সানডে গার্ডিয়ান

বেসরকারি স্কুলগুলোর মাত্রাতিরিক্ত ফি নিয়ে নিত্যদিন আন্দোলন-বিক্ষোভ লেগেই থাকে। করোনা কালেও অতিরিক্ত ফি-এর বোঝায় নাজেহাল হতে হয়েছিল অভিভাকদের। এবার কড়া হাতে তা দমন করতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। বেসরকারি হাসপাতালগুলিতে চিকিৎসার মাত্রাতিরিক্ত খরচকে নিয়ন্ত্রণে আনতে বিশেষ নজরদারির করেছিল রাজ্য সরকার। গঠন করা হয়েছিল রাজ্য স্বাস্থ্য কমিশন। চিকিৎসায় গাফিলতির অভিযোগও স্বাস্থ্য কমিশনে জানানো যায়। এবার শিক্ষাক্ষেত্রেও একই পন্থা নিতে চলেছে রাজ্য সরকার।

বেসরকারি স্কুলগুলির অভিভাবকদের সংগঠন ইউনাইটেড গার্জেনস অ্যাসোসিয়েশন সম্প্রতি রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছিল, অন্যায্যভাবে ফি নেওয়া হলে, সরকারের যেন সংশ্লিষ্ট স্কুলগুলোর প্রতি ব্যবস্থা গ্রহণ করে।

সোমবার ৬ জুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, রাজ্যের বেসরকারি স্কুলগুলির জন্য নয়া কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এই কমিশনের মাধ্যমে বেসরকারি স্কুলগুলোর উপর নজরদারি চালানো হবে। একজন অবসরপ্রাপ্ত বিচারপতি এই কমিশনের শীর্ষে থাকবেন বলেও জানা গিয়েছে। করোনা আবহে এবং পরবর্তীতে বেসরকারি স্কুলগুলিতে ফি নিয়ে বিক্ষোভ প্রতিদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছিল। কিছু ক্ষেত্রে বিক্ষোভ আদালত পর্যন্ত গড়িয়েছিল। তাই ফি সমস্যার স্থায়ী সমাধান আনতেই সরকারের নয়া কমিশন গঠনের পথে এগোচ্ছে।

প্রসঙ্গত, শিক্ষা সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য একটি ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা নিয়েছিল রাজ্য সরকার। এক্ষেত্রে, ট্রাইব্যুনালে অভিযোগ জানাতে হবে। ট্রাইব্যুনালের নির্দেশে সন্তুষ্ট না হলে, সরাসরি হাইকোর্টের দ্বারস্থ হওয়া যাবে। যদিও ট্রাইব্যুনাল বাস্তবায়িত হয়নি। কিন্তু রাজ্যে স্বাস্থ্য কমিশনের সাফল্যে নয়া শিক্ষা কমিশন নিয়ে অনেকেই আশাবাদী। বেসরকারি স্কুলগুলি রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন নয়, সেই কারণেই এগুলোর বিষয়ে শিক্ষাদপ্তর সরাসরি হস্তক্ষেপ করতে পারে না। নয়া এই কমিশন সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করছেন অভিভাবকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Bratya Basu, #schools, #private school, #excess fees

আরো দেখুন