তথ্য যাচাই বিভাগে ফিরে যান

৭ জন পুরুষের সাথে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন কাতারের রাজকন্যা? জানুন আসল সত্য

June 10, 2022 | 2 min read

দাবি:

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এক খবর। ব্রিটিশ সংবাদপত্র ফাইন্যান্সিয়াল টাইমস-এর একটি প্রতিবেদনের একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে যে ৭ জন পুরুষের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন কাতারের রাজকন্যা। রাজকুমারী শেখা সালওয়াকে লন্ডনের একটি হোটেলে সাতজন পুরুষের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হতে দেখা গিয়েছে।

প্রকাশিত খবরের প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে, ইংল্যান্ডের কাতার দূতাবাসকে যখন বিষয়টি নিয়ে জানানো হয়েছিল, তখন তারা সংশ্লিষ্ট সংবাদমাধ্যমকে খবরটি চেপে যাওয়ার জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার টাকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

আসল সত্য:

এই একই খবর ২০২০ সালে ভাইরাল হয়েছিল। আরব মহিলাদের লক্ষ্য করে বিজেপি সাংসদ তেজস্বী সূর্যর মুসলমান বিদ্বেষী টুইটের পরেই এই খবর ভাইরাল হয়েছিল। ওই ভিডিও ক্লিপিংটি @TheSquind নামক টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করা হয়েছিল। যা ৫০০টিরও বেশি রিটুইট হয়েছিল। ভিডিওটির সঙ্গে @TheSquind হ্যান্ডেলটি সংযুক্ত আরব আমিরশাহীর রাজপরিবারের রাজকুমারী হেন্ড আল কাসিমিকে ট্যাগ করে। সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে বর্ণবিদ্বেষী এবং বৈষম্যমূলক টুইট পোস্ট করার জন্য দুবাইতে কর্মরত একজন ভারতীয় নাগরিককে তলব করেছিলেন কাসিমি।

আদপে খবরটি ভুয়ো। ২০১৬ সালের ২৪ আগস্ট ফার্স্টপোস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, “ফাইন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত কাতারের রাজকুমারীর যৌন কেলেঙ্কারির খবরটি ভুয়ো।

একদা ফাইন্যান্সিয়াল টাইমসের রিপোর্টটি Oddcrimes.com নামক একটি ওয়েবসাইট প্রকাশিত হয়েছিল৷ ওয়েবসাইটে প্রকাশিত ওই প্রতিবেদনটি বর্তমানে আর নেই। এমন আরও বেশ কয়েকটি গোলমেলে ওয়েবসাইটে ওই খবর প্রকাশিত হতে দেখা গিয়েছে। তেমনই একটি ওয়েবসাইট হল AWD News। এটিও ভুয়ো সংবাদ প্রকাশ করে থাকে। সেখানেও খবরটি প্রকাশিত হয়েছিল। সেই সব জায়গা থেকেই খবর সরিয়ে দেওয়া হয়েছে। Middleeastpress.com থেকেও প্রতিবেদন মুছে ফেলা হয়েছে।

সুতরাং নিশ্চিতভাবে বলা যায়, ফাইন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত খবরের যে দাবি করা হয়েছিল অর্থাৎ সাত পুরুষের সঙ্গে কাতারের রাজকুমারী যৌন সম্পর্কের গল্পটি আদপে মিথ্যে এবং ভুয়ো। এছাড়াও যে মহিলার ছবি কাতারের রাজকুমারী ‘শেখা সালওয়া’ দাবি করে নানান মাধ্যমে শেয়ার করা হচ্ছে, আদপে তা দুবাইয়ের মাজরুইয়ের চিফ অপারেটিং অফিসার আলিয়া আল মাজরুইয়ের ছবি।

ইচ্ছাকৃতভাবেই কাতারের রাজকন্যাকে বদনাম করতে এমন ভুয়ো খবর ছড়ানো হয়েছিল। সম্প্রতি নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যকে করেছেন নুপুর শর্মা। সেই কারণেই গোটা আরব দুনিয়া মোদী সরকারকে কাঠগড়ায় তুলছে। এই আবহেই কাতারের রাজকন্যার বিষয়ে নিয়ে ভুয়ো খবর পুনরায় নেট মাধ্যমে ভাইরাল করা হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #qatari princess

আরো দেখুন