রাজ্য বিভাগে ফিরে যান

হোম স্টে-কেন্দ্রীক পর্যটনে বাংলাকে দেশসেরা করার লক্ষ্যে উদ্যোগী রাজ্য

June 14, 2022 | < 1 min read

কালিম্পং-এ হোম স্টে-কেন্দ্রীক পর্যটন, ছবি সৌজন্যেঃ thrillophilia

করোনা পেরিয়ে আবারও ভ্রমণমুখী বাংলা। তাই পর্যটনকেই পাখির চোখ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই মুহূর্তে রাজ্যে হোম স্টে কেন্দ্রীক পর্যটন ডানা মেলছে। রাজ্যের লক্ষ্য সারা দেশে হোম স্টেতে বাংলাকে শীর্ষে নিয়ে যাওয়া। আগামী তিনমাসের মধ্যেই বাংলাকে শীর্ষে নিয়ে যেতে একাধিক পদক্ষেপ নিচ্ছে রাজ্য। প্রসঙ্গত, বর্তমানে কালিম্পং, দার্জিলিং, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও দক্ষিণ ২৪ পরগনা ইত্যাদি জেলায় রাজ্যের অধিকাংশ হোমস্টে রয়েছে।

বর্তমানে বাংলা দেশের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। সম্প্রত প্রশাসনিক বৈঠকে রাজ্যে আরও হোমস্টে তৈরির জন্য নির্দেশ দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মর্মেই সোমবার ১৩ জুন পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিক ও জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেন।

সূত্রের খবর, চলতি মাসের মধ্যেই নির্দিষ্ট পোর্টাল তৈরি করবে রাজ্য। পোর্টালটি হোমস্টে সংক্রান্ত একাধিক কাজের জন্য ব্যবহার করা হবে। মিটছে লাইন দেওয়ার ঝামেলা, এবার পোর্টালটির মাধ্যমেই হোমস্টে পলিসির অধীনে অনলাইনে ইনসেনটিভ স্কিমের জন্য আবেদন করা যাবে। পোর্টালের মাধ্যমেই হোমস্টে সংক্রান্ত কাজের জন্য বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয়ও স্থাপন করা যাবে।

প্রসঙ্গত, প্রতিটি হোমস্টের জন্যে রাজ্য সরকার, দেড় লক্ষ টাকা করে আর্থিক সাহায্য প্রদান করে। অদ্যাবধি আটশোর বেশি হোম স্টেকে এই প্রকল্পের আওতায় এনেছে রাজ্য। তবে মুখ্যমন্ত্রী নির্দেশ হোমস্টের সংখ্যা আরও বাড়িয়ে আগামী তিনমাসের মধ্যে রাজ্যকে প্রথমে নিয়ে আসার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। রাজ্যের প্রতিটি জেলার পর্যটনকেন্দ্রগুলিতে ​পরিকাঠামোগত উন্নয়নে উদ্যোগী হচ্ছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #West Bengal, #North Bengal Tourism, #BengalTourism

আরো দেখুন