খেলা বিভাগে ফিরে যান

কোন চ্যানেলে দেখতে পাবেন পরের আইপিএল? জেনে নিন

June 14, 2022 | < 1 min read

আগামী পাঁচ বছরের জন্য ফের আইপিএলের টেলিভিশন স্বত্ব কিনে নিল ডিজনি-স্টার। এবার আইপিএলের খেলা দেখা যাবে স্টার স্পোর্টসের চ্যানেলগুলোয়। এখনো সরকারি ভাবে ভারতীয় ক্রিকেট বোর্ড জানায়নি যে কোন চ্যানেলে খেলা দেখানো হবে। তবে ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইপিএলের ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮।

সংবাদ সংস্থা পিটিআই বিসিসিআইর একটি সূত্র মারফত জানিয়েছে, ডিজনি স্টার ২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনেছে । ভায়াকম ১৮ প্রায় ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে । ৪৪,০৭৫ কোটি টাকায় বিক্রি হয়েছে আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব ।

জানা গেছে টেলিভিশনে আইপিএলের ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি টাকা। ডিজিটাল মাধ্যমে আইপিএলের ম্যাচ পিছু ৪৮ কোটি টাকা মূল্য দাঁড়াচ্ছে। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য দাঁড়াচ্ছে ১০৫ কোটি টাকায়। আমেরিকার রাগবি লিগ এনএফএলের পরে এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। এনএফএলে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল অবশ্য টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে যার ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি টাকা। মেজর লিগ বেসবল, বা এমএলবি-র ক্ষেত্রে ম্যাচ পিছু মূল্য পরে ৮৯ কোটি টাকা। আমেরিকার বাস্কেটবল লিগ বা এনবিএতে ম্যাচপিছু মূল্য ১৬ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL

আরো দেখুন