দেশ বিভাগে ফিরে যান

দিল্লির বৈঠকে সর্বসম্মত ভাবে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দেওয়ার অঙ্গীকার বিরোধীদের

June 15, 2022 | < 1 min read

রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধভাবে বিরোধী জোটের প্রার্থী ঠিক করার লক্ষ্যে বুধবার দিল্লিতে কনস্টিটিউশন ক্লাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে উপস্থিত ছিল ১৭ টি বিরোধী দল। এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব মেনে শরদ পা‍ওয়ারকে প্রার্থী করার বিষয়ে সহমত হন সকলে। যদিও শরদ পাওয়ার নিজে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে এখনও কোনও সম্মতি দেননি।


বৈঠক শেষে তৃণমূল নেত্রী বলেন, ‘‘আজকের বৈঠকে অনেক দল যোগ দিয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, সর্বসম্মত ভাবেই একজনকে প্রার্থী করা হবে। সকলে তাঁকে সমর্থন জানাবে। আমরা বাকিদের সঙ্গেও কথা বলব। আমরা আবারও একসঙ্গে আলোচনায় বসব।’’ তিনি আরও বলেন, ‘‘বৈঠকে সর্বসম্মতিতে শরদ পাওয়ারের নাম প্রস্তাব করা হয়েছে। উনি চাইলে আমরা সকলে ওঁকে সমর্থন করব।’’ মমতা জানিয়েছেন, পাওয়ার রাজি না হলে দেশের সংবাধান রক্ষা করতে, বিজেপির হাত থেকে দেশকে বাঁচাতে ‘সর্বসম্মত ভাবে’ই অন্য কাউকে প্রার্থী করা হবে।


এদিনের বৈঠকে মোট ১৬টি দলের প্রতিনিধি উপস্থিত ছিলেন। কংগ্রেস এবং বামেদের প্রতিনিধিরাও হাজির ছিলেন বৈঠকে। আম আদমি পার্টি, টাআরএস, অকালি দল, বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস ছাড়া প্রায় সব বিজেপি বিরোধী দলই বৈঠকে যোগ দেয়। বৈঠকের সভাপতিত্ব করেছেন শরদ পাওয়ার। প্রায় ঘণ্টা দুয়েক এই বৈঠক চলে।


জানা গিয়েছে, এদিনের বৈঠকে শরদ পাওয়ার ছাড়াও ফারুক আবদুল্লা, গোপালকৃষ্ণ গান্ধীর নামও তুলে ধরেছেন তৃণমূল নেত্রী। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ অথবা ২১ জুন ফের বৈঠকে বসতে পারেন বিরোধীরা। ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Congress, #delhi, #bjp, #tmc, #sharad pawar, #Akhilesh Yadav, #RJD, #Constitution Club, #opposition meeting, #presidential election

আরো দেখুন