দেশ বিভাগে ফিরে যান

শিক্ষায় গেরুয়াকরণ, দ্বাদশের পাঠ্যসূচি থেকে বাদ গুজরাত দাঙ্গা সংক্রান্ত অধ্যায়

June 18, 2022 | < 1 min read

হাতে লেগে থাকা রক্তের দাগ মুছতে চাইছে বিজেপি? ফের শিক্ষায় গেরুয়াকরণ। এবার দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে বাদ পড়ল গুজরাত দাঙ্গা সংক্রান্ত অধ্যায়। বৃহস্পতিবার ১৬ জুন ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনার রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT) নির্দেশিকা জারি করে অধ্যায়ের বদল নিয়ে জানিয়েছে।

NCERT জানিয়েছে, দ্বাদশ শ্রেণির পাঠ্য রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে ১৮৭-১৮৯ নম্বর পাতা বাদ দেওয়া হয়েছে। বইয়ের ওই তিনটি পৃষ্ঠায় গুজরাত দাঙ্গা সংক্রান্ত অধ্যায় ছিল। যেখানে লেখা রয়েছে, রাজনৈতিক স্বার্থে ধর্মীয় আবেগ ব্যবহার যে কতটা বিপজ্জনক হতে পারে, তা গুজরাতের মতো ঘটনা সতর্ক করে দেয়। এটা গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। গুজরাত দাঙ্গা নিয়ে দেশের তদানিন্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর গুরুত্বপূর্ণ বিবৃতিটিও ওই অধ্যায়তে ছিল। সেখানে তিনি বলছিলেন, একজন মুখ্যমন্ত্রীর (গুজরাতের মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে প্রযোজ্য) রাজধর্ম পালন করা উচিত। জাত, ধর্ম ও বিশ্বাসের ভিত্তিতে একজন শাসকের বৈষম্য করা সমীচীন নয়।

কেবল গুজরাত দাঙ্গাই নয়, বই থেকে নকশাল আন্দোলন ও জরুরি অবস্থা নিয়ে বিতর্ক সংক্রান্ত অধ্যায়ও বাদ গিয়েছে। NCERT-র সাফাই, দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে অপ্রাসঙ্গিক বিষয়ের সরাতেই নাকি এমন করা হয়েছে। বলাইবাহুল্য, বিজেপি যে নিজেদের সম্প্রদায়িক কর্মকান্ডের নজির দেশ থেকে মুছে ফেলতে চাইছে, এই ঘটনায় তা আবারও স্পষ্ট হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #bjp, #Syllabus, #NCERT

আরো দেখুন